নাটোরে খেজুরের রস থেকে গুড় তৈরির ধুম (ভিডিও সহ)

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২, ১০:৩৯ রাত
আপডেট: নভেম্বর ২৩, ২০২২, ১১:০৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি: নাটোরের বাগাতিপাড়া উপজেলার রাস্তার দু’পাশে সারি সারি খেজুর গাছ। শীত মানেই খেজুর রস। শীত মানেই খেজুর গুড়ের ম ম গন্ধে সুরভিত ঘরদোর। খেজুরের রস ছাড়া যেন শীতের আমেজ পাওয়াই যায় না। রসের হাড়ি ঝোলানোর জন্য ব্যস্ত গাছি। শীতের শুরুতেই বেড়েছে রসের চাহিদা। খেজুরের রস সংগ্রহ ও রস জ্বালিয়ে গুড় তৈরিতে ব্যস্ত সময় পার করছেন নাটোরের বাগাতিপাড়ার গাছিরা। পাশাপাশি রস জ্বালিয়ে তৈরি করা খেজুর গুড়ের চাহিদাও অনেক। 

শীত মৌসুমে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্য গ্রামাঞ্চলের ঘরে ঘরে খেজুরের রস দিয়ে তৈরি হয় হরেক রকমের পিঠা ও পায়েস। পাশাপাশি গুড় দিয়ে তৈরি হয় নানান পিঠাপুলি। বাণিজ্যিকভাবে খেজুরের রস সংগ্রহ ও গুড় তৈরিতে ব্যস্ত সময় পার করতে হচ্ছে গাছিদের। সুস্বাদু এই খেজুরের রস আগুনে জ্বালিয়ে তৈরি হচ্ছে বিভিন্ন রকমের পাটালি ও লালি গুড়। খেজুর ও রস বিক্রি করেও আর্থিকভাবে লাভবান হচ্ছেন এখানকার গাছিরা।

সকালে সূর্য মিটমিট করে আলো ছড়ানোর আগেই রস জ্বালিয়ে গুড় তৈরি হচ্ছে। খেজুরের রস আহরণ শেষে হাঁড়িতে সংগৃহীত রস নিয়ে বড় চুলার কাছে ছুটে আসেন গাছিরা। এসব রস শুকিয়ে আড়াই থেকে তিন ঘণ্টার ব্যবধানে জ্বালানোর পর তৈরি হয় লাল গুড়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়