বৃহস্পতিবার খুলছে কুয়াকাটা

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৭:৩০ পিএম, ১৮ আগষ্ট ২০২১

দীর্ঘ ১৩৯ দিন বন্ধ থাকার পর আগামী বৃহস্পতিবার (১৯ আগস্ট) থেকে খুলছে সূর্যোদয় ও সূর্যাস্তের বেলাভূমি পর্যটনকেন্দ্র কুয়াকাটা।

গত ১২ আগস্ট মন্ত্রিপরিষদ বিভাগের এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছিল। ওই প্রজ্ঞাপনে ১৯ আগস্ট থেকে স্বাস্থ্যবিধি মেনে পর্যটন কেন্দ্রগুলো খোলা রাখার কথা বলা হয়।

এদিকে, পর্যটনকেন্দ্র খোলা রাখার অনুমতি পেয়ে স্বস্তি ফিরেছে ব্যবসায়ীদের মাঝে।

ইতোমধ্যে হোটলে, মোটেল ও রেস্তোরাঁগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করার পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে পর্যটক গ্রহণের সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন ব্যবসায়ীরা। অধিকাংশ হোটেলের রুম আগাম বুকিং হয়েছে বলেও জানিয়েছে ব্যবসায়ীরা।

পর্যটন ব্যবসায়ীরা জানান, সরকার যে নির্দেশ দিয়েছে তারমধ্যে উল্লেখযোগ্য পর্যটনকেন্দ্র-রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদনকেন্দ্র আসন সংখ্যার শতকরা ৫০ ভাগ ব্যবহার করে চালু করতে পারবে।

এ বিষয়ে একাধিক হোটেল মালিক জানান, তারা পর্যটকদের বরণ করার জন্য প্রস্তুত রয়েছেন। সরকারি নির্দেশনা মেনে পর্যটকদের সেবা দেওয়া হবে।

ট্যুর অফ অ্যাসোসিয়েশন (টোয়ক) এর সভাপতি মো. রুমান ইশতিহার তুষার বলেন, আমি ইতোমধ্যে পর্যটন ব্যবসায়ীদের আনন্দ উল্লাস দেখেছি, আমাদের পক্ষ থেকে কুয়াকাটায় যত পর্যটন গাইড রয়েছে সবাইকে পরামর্শ দেওয়া হবে, যাতে করে সরকারি নির্দেশ মেনে পর্যটকদের সেবা দিতে পারে। এছাড়া পর্যটকদের সব ধরনের সহযোগিতার জন্য আমরা প্রস্তুত রয়েছি।

এদিকে টুরিস্ট বোট মালিক সমিতির সভাপতি জাকারিয়া জাহিদ বলেন, পর্যটকদের সমুদ্রপথে আনন্দ ভ্রমণ করানোর জন্য আমরা অতি তাড়াতাড়ি বোট মালিকদের সাথে বসে পর্যটকদের সেবায় প্রস্তুত থাকব।

এদিকে, শতভাগ স্বাস্থ্যবিধি মানাতে মাঠে থাকার কথা জানিয়েছে ট্যুরিস্ট পুলিশ।

কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোনের সিনিয়র সহকারী পুলিশ সুপার সোহরাব হোসাইন বলেন, আগত পর্যটকরা যাতে স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করে সে ব্যাপারে সর্বদা আমাদের দৃষ্টি থাকবে এবং পর্যটকদের নিরাপত্তা দিতে আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।

কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদারও একই মন্তব্য করেন। তিনি বলেন, পর্যটন ব্যবসায়ীসহ পর্যটকদের পৌরসভার পক্ষ থেকে সকল ধরনের সেবা দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল থেকে কোভিট-১৯ দ্বিতীয় ঢেউ মোকাবিলায় পর্যটনকেন্দ্র কুয়াকাটা ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে সরকার।