কিভাবে বুঝবেন আপনার ফেসবুক আ্যাকাউন্ট হ্যাক হয়েছে

প্রকাশিত: জানুয়ারী ০৫, ২০২৩, ০৬:৫৭ বিকাল
আপডেট: জানুয়ারী ০৫, ২০২৩, ০৬:৫৭ বিকাল
আমাদেরকে ফলো করুন

ফেসবুক একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। যাতে আমাদের গুরুত্বপূর্ন ও গোপনীয় তথ্য থাকে। তবে কিছু অসাধু ব্যাক্তি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে আমাদের তথ্য চুরি করে।

তাই আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা সেটি আগে বোঝা দরকার। কারণ অনেক সময় হ্যাকার ফেসবুক আইডি এর পাসওয়ার্ড হাতিয়ে নিয়ে রেখে দেয়। এবং পরে সেটা দিয়ে কাজ করে। তাই আপনাকে আগে খুঁজে বের করতে হবে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা। যদি দেখেন যে আপনার অ্যাকাউন্ট আপনি অ্যাক্সেস করতে পারছেন না এবং ফেসবুক আইডি এর ওয়ালে আইডি হ্যাকিং নিয়ে কোন টিউন দেয়া হয়েছে তাহলে বুঝে নিতে হবে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে গেছে।

কিন্তু যদি এরকম কিছু না দেখেন, তাহলে কিভাবে বুঝবেন? যদি আপনার মনে হয় যে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে থাকতে পারে তাহলে দেরি না করে ফেসবুক এর সেটিংস-এ যান।

কম্পিউটারের ব্রাউজার দিয়ে ফেসবুক এর সেটিংস-এ ঢুকলে ভাল হবে। তারপরে সেখান থেকে Security and Login নামের অপশনটিতে ক্লিক করলেই সবার উপরে দেখতে পাবেন “Where You’re Logged In”নামের একটি অপশন। সেটির নিচে একটি লিস্ট দেখতে পাবেন। কি কি ডিভাইস দিয়ে আপনার ফেসবুক আইডিতে ঢুকা হয়েছে তার লিস্ট এব কোন কোন ডিভাইস এই আইডি এখন ব্যবহার করছে তার লিস্ট ও দেখতে পাবেন।

দেখুন এই লিস্ট এ অপরিচিত কোন ডিভাইস আছে কিনা। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়