ইউটিউব আয়ের সুযোগ বাড়াচ্ছে কনটেন্ট নির্মাতাদের

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৪:২৯ দুপুর
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৪:২৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

তথ্য ও প্রযুক্তি ডেস্ক : ভিডিও থেকে আয়ের সুযোগ বাড়াতে নতুন নতুন পদক্ষেপের কথা ভাবছে ইউটিউব। টিকটকের মতো বিভিন্ন প্লাটফর্মের কাছে চ্যালেঞ্জের মুখে কনটেন্ট নির্মাতাদের সামনে আয়ের সুযোগ বাড়াচ্ছে গুগল মালিকানাধীন ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মটি। ইউটিউবের অভ্যন্তরীণ বৈঠকের অডিও রেকর্ডিংয়ের বরাতে দ্য নিউইয়র্ক টাইমস জানায়, পার্টনার প্রোগ্রামে অংশগ্রহণে প্রতিবন্ধকতা দূর করে আরো অধিকসংখ্যক কনটেন্ট নির্মাতার আয়ের সুযোগ সৃষ্টি করবে তারা।

ইউটিউবের প্রডাক্ট ম্যানেজমেন্ট অ্যান্ড ক্রিয়েটর প্রডাক্টের ভাইস প্রেসিডেন্ট আমজাদ হানিফ স্টাফ মিটিংয়ে বলেন, কয়েক বছর ধরে আমরা নির্মাতাদের যুক্ত করতে নতুন উপায় গ্রহণ করেছি। 

ইউটিউবের পুরনো নিয়মে ব্যবহারকারীরা কমপক্ষে ৪ হাজার ঘণ্টা তাদের ভিডিও দেখলে এবং কমপক্ষে এক হাজার সাবস্ক্রাইবার থাকলেই কেবল নির্মাতারা অর্থ উপার্জনের সুযোগ পেতেন। এর আগে প্রতিযোগিতার নীতি লঙ্ঘনের অভিযোগে ইউটিউবের মূল সংস্থা গুগলকে নিয়ন্ত্রকদের কঠোর তদন্তের সম্মুখীন হতে হয়েছে। নিয়ন্ত্রক সংস্থাগুলোও ইউটিউবের পুরনো নীতিকে প্রতিযোগিতা নীতির লঙ্ঘন বলে অভিযুক্ত করেছে এবং কিছু ক্ষেত্রে গুগলের একক আধিপত্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

জবাবে ইউটিউবের তরফে প্রচার করা হয়েছে, তারা ২০২১ সালে মার্কিন অর্থনীতিতে ২ হাজার ৫০০ কোটি ডলারের অবদান রেখেছে, ৪ লাখ ২৫ হাজার পূর্ণকালীন চাকরির বিকল্প তৈরি করেছে এবং ৮৫ শতাংশ নির্মাতার ছোট ব্যবসা সম্প্রসারণে সহায়তা করেছে।

নির্মাতাদের ভিডিও তৈরির মাধ্যমে অর্থোপার্জনের সুযোগ দিয়ে ইউটিউব ১৫ বছরে অনলাইনে ভিডিও দেখার সবচেয়ে জনপ্রিয় সাইট হয়ে উঠেছে। চীনা মালিকানাধীন টিকটকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিদ্বতায় ইউটিউব প্রাথমিকভাবে ২০২০ সালে সংক্ষিপ্ত ভিডিওভিত্তিক একটি ফিচার চালু করেছিল। গত জুনে ইউটিউব জানায়, প্লাটফর্মটির সক্রিয় মাসিক ব্যবহারকারীর সংখ্যা ১৫০ কোটিতে দাঁড়িয়েছে। বিষয় সম্পর্কে অবগত দুটি সূত্রের বরাতে দ্য নিউইয়র্ক টাইমস জানায়, শর্টস ভিডিওতে বিজ্ঞাপন সংযুক্ত করছে ইউটিউব। বিজ্ঞাপনী আয়ের ৪৫ শতাংশ নির্মাতাদের দেয়ার পরিকল্পনা করেছে তারা। সাধারণ ভিডিওতে দেখানো বিজ্ঞাপনী আয় থেকে নির্মাতারা ৫৫ শতাংশ অর্থ পাচ্ছিলেন।

গত সপ্তাহের বৈঠকে ভাইস প্রেসিডেন্ট হানিফ বলেছেন, নতুন সুযোগ সৃষ্টিতে নির্মাতারা শর্টস ভিডিওতে ক্যারিয়ার গড়ার চেষ্টা করবেন। তিনি আরো যোগ করেন, ইউটিউব ভিডিও নির্মাতাদের টিকটকের মতো ছোট ও দীর্ঘ ভিডিওতে জনপ্রিয় গানগুলো ব্যবহার করতে দেবে। ফলে ইউটিউব নির্মাতারা ভিডিও থেকে আরো আয়ের সুযোগ পাবেন। উল্লেখ্য, আগে বিজ্ঞাপনের টাকা গানের মূল কপিরাইট ধারকদের কাছেই যেত।

এদিকে ইউটিউব শপিংয়ের ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার মাইকেল মার্টিন বৈঠকের সময় বলেন, ইউটিউব তার প্লাটফর্মে আরো ই-কমার্স প্রতিষ্ঠানকে যুক্ত করতে যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিলের দর্শকদের জন্য কেনাকাটার সুযোগও চালু করেছে। তিনি আরো বলেন, ভবিষ্যতে শর্টস ভিডিওতে কেনাকাটার সুযোগ তৈরির মাধ্যমেও আয় বাড়ানোর চেষ্টা করবে ইউটিউব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়