ক্যাবল ছাড়াই আইফোন থেকে ডেস্কটপে ফাইল নেওয়ার উপায়

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ০২:১৫ দুপুর
আপডেট: আগস্ট ১১, ২০২২, ০২:১৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের প্রায়ই একটি ঝামেলায় পড়তে হয়। তা হচ্ছে ডাটা বা ফাইল ট্রান্সফার করা। সঙ্গে ক্যাবল না থাকলে যখন তখন কাজটি করাও যায় না। তবে চাইলে কোনো ক্যাবল ছাড়াই আইফোন থেকে ডেস্কটপে ফাইল ট্রান্সফার করতে পারবেন।

এজন্য-
>> ‘ফাইলস’ অ্যাপ খুলতে হবে এবং স্ক্রিনে উপরের বাঁ-দিকে সরাসরি চলে যেতে হবে থ্রি ডটেড মেনুুতে।
>> ‘কানেক্ট টু সার্ভার’-এ ক্লিক করতে হবে। এখানে ব্যবহারকারীকে নিজের পিসি আইপি অ্যাড্রেসে যান। সেখানে ‘গেস্ট’ অপশন পাবেন। এটি বেছে নিন।
>> এবার ব্যবহারকারী উইন্ডোজ পিসি এবং আইওএস ডিভাইসের মধ্যে ফাইল আদান-প্রদান করতে পারবেন।

এরপরেই ব্যবহারকারী সেই ফোল্ডারটি দেখতে পাবেন, যেটি তিনি নিজের পিসিতে শেয়ার করেছেন। সেই সঙ্গে সব গুরুত্বপূর্ণ ফাইলও ব্যবহার করতে পারবেন।

যদি পিসি থেকে আইফোনে ফাইল পাঠাতে চান তাহলে-
>> প্রথমে নতুন একটি ফোল্ডার বানাতে হবে। যেখানে নিজেদের ফাইল জমিয়ে রাখা যায়।
>> ফোল্ডারে রাইট ক্লিক করে ‘প্রপার্টিজ’-এ যেতে হবে। এবার ‘শেয়ারিং’ অপশনে যেতে হবে।
>> শেয়ারিং ট্যাবে গিয়ে ‘শেয়ার’ অপশনে ক্লিক করতে হবে। ড্রপ ডাউন মেনু থেকে প্রথমে ‘এভরিওয়ান’ এবং পরে ‘অ্যাড’ সিলেক্ট করুন। ডায়লগ বক্সের নিচ থেকে শেয়ারে ক্লিক করে সেটিংস সেভ করে নিন।
>> এবার শেয়ারিং ট্যাবে ‘অ্যাডভান্সড শেয়ারিং’ অপশন খুলতে হবে। এবার ‘শেয়ার দিজ ফোল্ডার’ অপশন দেখে সব অনুমতি দিতে হবে।

সিস্টেম সেটিংস ওপেন করে নেটওয়ার্ক এবং ইন্টারনেটে যান। সেখান থেকে নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে গিয়ে উপরের বাম দিকে ‘চেঞ্জ অ্যাডভান্সড শেয়ারিং সেটিংস’-এ ক্লিক করতে হবে। অল নেটওয়ার্কস-এ গিয়ে ‘টার্ন অফ পাসওয়ার্ড প্রোটেক্টেড শেয়ারিং’ বেছে নিন। ১২৮-বিট এনক্রিপশন ব্যবহার করে অন করতে হবে ‘পাবলিক ফোল্ডার শেয়ারিং’।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়