উদ্বোধনের আর মাত্র
০০
দিন
০০
ঘণ্টা
০০
মিনিট
০০
সেকেন্ড

৫ কাজ করলেই বিপদ স্মার্টফোন ব্যবহারে

প্রকাশিত: জুন ২৩, ২০২২, ০১:০৯ দুপুর
আপডেট: জুন ২৩, ২০২২, ০১:০৯ দুপুর
আমাদেরকে ফলো করুন

প্রতিক্ষণের সঙ্গী স্মার্টফোন ছাড়া এক মুহূর্তও কাটে না অনেকের। শুধু কথা বলাই নয়, সব কাজের একমাত্র ভরসা স্মার্টফোন। দূর দুরান্তে যোগাযোগ করা কিংবা মুহূর্তেই সারাবিশ্বের খবর পেয়ে একটি স্মার্টফোন থাকলেই হলো। এছাড়া বিনোদনের জন্যও স্মার্টফোনে আছে নানা অ্যাপ।

 

যারা আগে ফিচার ফোন ব্যবহার করতেন তারাও এখন স্মার্টফোন ব্যবহার করছেন। সববয়সী গ্রাহক আছে স্মার্টফোনের। তবে সারাক্ষণ ব্যবহার করতে গিয়ে কিছু ভুল কাজ কএ বসি আমরা। যা কারণে দ্রুত স্মার্টফোনের আয়ু শেষ হয়ে যায়। একটু যত্ন নিয়ে ব্যবহার করলে দীর্ঘদিন ভালো থাকবে আপনার সাধের স্মার্টফোনটি।

 

চলুন জেনে নেওয়া যাক যে কাজগুলো আপনার ফোনের বিপদ ডেকে আনতে পারে-

 

স্মার্টফোন চার্জিং

স্মার্টফোন ভালো রাখার কিংবা খারাপ হওয়ার প্রধান একটি কারণ হচ্ছে সঠিক উপায়ে চার্জ না করা। এক্ষেত্রে অনেকগুলো ভুল করেন ব্যবহারকারী। প্রথমত, সঠিক চার্জার ব্যবহার না করা, দ্বিতীয়ত, সঠিক উপায়ে চার্জ না দেওয়া, তৃতীয়ত, সারারাত স্মার্টফোন চার্জ দেওয়া। ফলে চার্জ সম্পূর্ণ হওয়ার পরেও দীর্ঘসময় ধরে বিদ্যুৎ সংযোগ থাকে। যা ফোনের জন্য খুবই ক্ষতিকর।

 

জামার পকেটে স্মার্টফোন রাখা

অনেকেই বুক পকেটে স্মার্টফোন রাখেন। এই সংক্রান্ত বেশ কিছু রিপোর্ট প্রকাশ হয়েছে। তাতে জানা গেছে, জামার বুক পকেটে স্মার্টফোন রাখা হলে তাতে শরীরে খারাপ প্রভাব পড়তে পারে। কারণ স্মার্টফোন থেকে তড়িৎ চুম্বকীয় তরঙ্গ নির্গত হয়। যা শরীরে একাধিক সমস্যা তৈরি করে। মূলত হার্ট ও মস্তিস্কের একাধিক সমস্যা তৈরি করতে পারে।

 

মাল্টি প্ল্যাগ এক্সটেনশন ব্যবহার করা

বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারী এই ভুল করে থাকেন। স্মার্টফোনের জন্য মাল্টি প্লাগ এক্সটেনশন ব্যবহার করেন। এতে ফোনের চার্জিং অ্যাডপ্টারে সমস্যা তৈরি হতে পারে। পরবর্তীতে সঠিকভাবে কাজ নাও হতে পারে।

 

ফোন সরাসরি সূর্যের আলোতে রাখা

অনেকেই ফোন যেখানে সেখানে ফেলে রাখেন। তবে খেয়াল রাখবেন যেন স্মার্টফোন কখনোই সরাসরি সূর্যের আলোতে না থাকে। কারণ এর ফলে ফোনের তাপমাত্রা অতি দ্রুত বাড়তে শুরু করে। যে কারণে ফোনের ভেতরে থাকা প্রসেসিং ইউনিটগুলো সঠিকভাবে কাজ করে না।

 

চার্জিংয়ের সময় কথা বলা

ফোন চার্জ দেওয়ার সময় অনেকেই হেডফোন ব্যবহার করেন। এটি একেবারেই করবেন না। কারণ কোনো কারণে ইলেকট্রিক তারে ছিদ্র থাকলে সেখান থেকে শক লাগার সম্ভাবনা থাকতে পারে। সেকারণে ফোন চার্জিংয়ের সময় কোনোভাবেই হেডফোন ব্যবহার করা উচিত নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়