যেতে হবে না রেস্তোরাঁয়, টিভির স্ক্রিনেই মিলবে খাবারের স্বাদ (ভিডিও) 

Online Desk Asa Moni Online Desk Asa Moni
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ২৯ ডিসেম্বর ২০২১

পছন্দের খাবার খাওয়ার জন্য আর যেতে হবে না রেস্তোরাঁয়। ঘরে বসে বিশেষ টিভির কাচে জিভ ঠেকালেই সেই খাবার চেখে দেখা যাবে। এমন যন্ত্র বানিয়েছেন জাপানী বিজ্ঞানী। 
বসে আছেন বগুড়ায়। হঠাৎ মনে হল, ঢাকার অমুক রেস্তোরাঁর কাবাবটা তো দারুণ। চেখে দেখলে কেমন হয়? ব্যস, সঙ্গে সঙ্গে টিভি চালু করে তার পর্দায় জিভ ঠেকালেই হল। পেয়ে গেলেন ওই বিশেষ রেস্তোরাঁর কাবাবের স্বাদ। হ্যাঁ, এমনই বিস্ময়কর ঘটনা ঘটতে চলেছে ভবিষ্যতে। তার প্রথম ধাপটা তৈরি করে দিলেন জাপানের এক বিজ্ঞানী। এমনই যন্ত্র বানালেন তিনি। তার কাচ থেকে পাওয়া যাবে বিভিন্ন খাবারের স্বাদ এবং গন্ধ। এই যন্ত্রটির নাম রাখা হয়েছে টেস্ট দ্যা টিভি। এতে রাখা হয়েছে প্রায় ১০ ধরনের খাবারের স্বাদ এবং গন্ধ ভর্তি ক্যান। ইচ্ছামতো খাবারের স্বাদ আর গন্ধ এর পর্দা থেকেই পেয়ে যাবেন ব্যবহারকারী। 

যন্ত্রটির নির্মাতা জাপানি বিজ্ঞানী হোমেই মিয়াশিতা বলেন, কোভিডের পরে মানুষের বাইরে বেরোনো কমে গিয়েছে। তাই ঘরে বসেই যাতে মানুষ রেস্তোরাঁর খাবারের স্বাদ পান, এমনকী বিদেশের রেস্তোরাঁর খাবারের স্বাদও চেখে দেখতে পারেন, সেটাই এই যন্ত্রটি বানানোর সবচেয়ে বড় কারণ। 
যন্ত্রটিতে রয়েছে টক-মিষ্টিসহ খাবারের ১০ ধরণের মৌলিক স্বাদ। যেগুলোর মিশ্রণে তৈরি হয় একটি নির্দিষ্ট ফ্লেভার। যন্ত্রটি এখন পর্যন্ত ২০ ধরণের খাবারের ফ্লেভার তৈরি করতে সক্ষম হয়েছে। তবে এ সংখ্যা বাড়াতে কাজ করছেন এর আবিষ্কারক। 
জাপানি বিজ্ঞানী আরো বলেন, আমি এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করার কথা ভাবছি যেখানে সারা বিশ্বের যেকোনো খাবারের স্বাদ পাওয়া যাবে। এটি অনেকটা সিনেমা দেখা বা গান শোনার মতোই হবে। আশা করছি, ভবিষ্যতে মানুষ এটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবে। এই যন্ত্র তৈরি করেছেন মিয়াশিতা এবং তাঁর ৩০ জন ছাত্রছাত্রী মিলে । একটি যন্ত্র তৈরি করতে বাংলাদেশী মুদ্রায় খরচ হয়েছে প্রায় ৭০ হাজার টাকা।