যেসব স্থানে পাওয়া যাবে ফাইভ-জি

প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২১, ০৫:১৬ বিকাল
আপডেট: ডিসেম্বর ১১, ২০২১, ০৫:১৬ বিকাল
আমাদেরকে ফলো করুন

জাতীয় স্মৃতিসৌধ ও টুঙ্গিপাড়াসহ দেশের ছয়টি স্থানে ফাইভ-জি সেবা চালু হচ্ছে রোববার (১২ ডিসেম্বর)। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভার্চুয়ালি পঞ্চম প্রজন্মের এই টেলিকম সেবার উদ্বোধন করবেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় বলছে, পরীক্ষামূলক সময়ে ফোর-জি সিমেই মিলবে ফাইভ-জি সেবা।

বিজয়ের মাসে প্রযুক্তি ক্ষেত্রে আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। বিশ্বের ৯ম দেশ হিসেবে রোববার চালু হচ্ছে পঞ্চম প্রজন্মের টেলিকম।

শনিবার (১১ ডিসেম্বর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, প্রাথমিকভাবে জাতীয় সংসদ ভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়, সচিবালয়, ধানমন্ডি-৩২,জাতীয় স্মৃতিসৌধ, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় চালু হচ্ছে ফাইভ-জি সেবা। প্রথম পর্যায়ে টেলিটকের নির্দিষ্ট কিছু গ্রাহকের ফোর-জি সিম ফাইভ-জিতে সংক্রিয় করে দেওয়া হবে। তবে হ্যান্ডসেটটি অবশ্যই ফাইভ-জি হতে হবে।

এসময় মন্ত্রী জানান, ফাইভ-জির বাণিজ্যিক কার্যক্রম চালু করতে প্রস্তুতি নিচ্ছে সরকার। মার্চে হবে তরঙ্গ নিলাম। একইমাসে বাজারে আসবে দেশীয় প্রতিষ্ঠানের উৎপাদিত ফাইভ-জি হ্যান্ডসেট।

মোস্তাফা জব্বার বলেন, দেশে বাণিজ্যিকভাবে পঞ্চম প্রজন্মের টেলিকম সেবা চালু করতে ৪৬০ মেগাহার্টজ তরঙ্গ বরাদ্দ দিয়েছে সরকার। যারমধ্যে বিনামূল্যে ৬০ মেগাহার্টজ তরঙ্গ বরাদ্দ পেয়েছে টেলিটক।

আগামী বছর মার্চে বেতার তরঙ্গ বরাদ্দ নিলামে দেওয়ার পর বেসরকারি তিনটি মোবাইল অপারেটর এই প্রযুক্তি চালু করবে।

দুই হাজার ২২ সালের পর টেলিটক ও বিটিসিএল এর মাধ্যমে দেশের গুরুত্বপূর্ণ শিল্পাঞ্চল বিশেষ করে স্পেশাল  ইকোনোমিক জোনসমূহে এই সেবা চালু করার প্রস্তুতি চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়