ইউটিউব কনটেন্ট নির্মাতাদের বাঁচাতে পরিবর্তন এনেছে

Online Desk Hadisur Online Desk Hadisur
প্রকাশিত: ০৪:১০ পিএম, ১৭ নভেম্বর ২০২১

তথ্য ও প্রযুক্তি ডেস্ক ঃ বড়সড় পরিবর্তন এনেছে ভিডিও স্ট্রিমিং মাধ্যম ইউটিউব। এখন থেকে চরিত্র বদলে যাচ্ছে ইউটিউবের ‘ডিসলাইক’ বাটনের। ‘ইউটিউব’ জানিয়েছে, আগে যেমন ‘ডিসলাইক’ বোতাম থাকত, এখনও তেমনই থাকবে। শুধু কত জন ‘ডিসলাইক’ করছেন, তা জানতে পারবেন না দর্শকরা। তা কেবল দেখতে পারবেন ভিডিওটির নির্মাতা নিজে। ট্রোলের হাত থেকে ভিডিও কনটেন্ট নির্মাতাদের বাঁচানোর উদ্দেশ্যেই মূলত এই পরিবর্তন।
ইউটিউব কর্তৃপক্ষ বলছে, ভিডিও স্ট্রিমিং সাইট ‘ইউটিউব’-এ ঘুরে বেড়াচ্ছে লক্ষ লক্ষ ভিডিও। তার মধ্যে যেটা পছন্দ, তাতে ‘লাইক’ দেন দর্শকরা। আবার অপছন্দের ভিডিওতে ‘ডিসলাইক’ দেওয়ার বিকল্পও রয়েছে। ইদানীং কোনও বিষয়ে আপত্তি জানানোর অন্যতম মাধ্যম হিসেবে পরিগণিত হচ্ছে ‘ইউটিউব’-এ ‘ডিসলাইক’ বাটন। অপছন্দের বিষয়বস্তুকে একযোগে ‘ডিসলাইক’ দিতে দেশে দেশে তৈরি হয়েছে ট্রোল বাহিনী। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন স্বাধীন বিষয়বস্তুর নির্মাতারা। এই কারণেই নিয়মে বদল আনা হয়েছে।
কিন্তু প্রশ্ন উঠছে, এ ভাবে কি স্বাধীন বিষয়বস্তুর নির্মাতাদের মনোবল বাড়ানো যাবে? কারণ যে ভিডিওর মাধ্যমে ‘ইউটিউব’ এই সিদ্ধান্তের কথা জানিয়েছে, তাতেই ‘ডিসলাইক’ পড়েছে ৫৩ হাজারের বেশি।