ইন্সটাগ্রামের নতুন ফিচার “টেক আ ব্রেক”

Online Desk Hadisur Online Desk Hadisur
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ১৭ নভেম্বর ২০২১

তথ্য ও প্রযুক্তি ডেস্ক ঃ সামাজিক যোগাযোগ মাধ্যমে আসক্তি কমানোর জন্য ইনস্টাগ্রাম একটা উপায় নিয়ে আসছে। এটিকে “টেক আ ব্রেক” বলা হচ্ছে। এই নতুন ফিচার আপনাকে একটি নির্দিষ্ট সময়ের পরে ইনস্টাগ্রাম থেকে বিরতি নেওয়ার কথা মনে করিয়ে দেবে।
এই ফিচার মূলত ডিজিটাল ওয়েলবিং ফিচার অ্যান্ড্রয়েডে কীভাবে কাজ করে সেটাই মনে করিয়ে দেবে আমাদের। এই ফিচারটি ফুল স্ক্রিন রিমাইন্ডার হিসেবে আসতে চলেছে। যা আপনি আপনার পছন্দের সময়ের ব্যবধানের উপর ভিত্তি করে শিডিউল করতে পারবেন। এই ফিচারটি এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের মধ্যেই একটা নতুন আপডেটে এই ফিচারের রোল আউট শুরু হয়ে যাবে বলে আশা করা যাচ্ছে।
একটি পোস্টে, ইনস্টাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি বলেছেন যে এটি মানুষকে তাদের ইনস্টাগ্রামের অভিজ্ঞতার উপর আরও বেশি নিয়ন্ত্রণ আনতে সাহায্য করবে। তিনি আরও জানান যে ভবিষ্যতেও এই ধরনের আরও আপগ্রেডের বিষয়ে তারা কাজ চালিয়ে যাবেন। মোসেরি জানান, এই ফিচারটি থার্ড পার্টির বিশেষজ্ঞদের সঙ্গে মিলে তৈরি করা হচ্ছে।
‘টেক এ ব্রেক’ প্রাথমিক পরীক্ষার অংশ হিসেবে প্রাথমিকভাবে কয়েকজন ইনস্টাগ্রাম ব্যবহারকারী ব্যবহার করবে। এই বিটা ব্যবহারকারীরা ইন্সটাগ্রাম ফিডে এমবেড করার অপশনটি দেখতে পাবেন। ব্যবহারকারীরা তারপর উইন্ডোটি আনতে পারে এবং মোট চারটি সময়ের প্রিসেট থেকে বেছে নিতে পারে। দীর্ঘতম ব্যবধান ৩০ মিনিট পর্যন্ত রাখা হয়েছে। একবার সেট হয়ে গেলে, ইনস্টাগ্রাম আপনাকে আপনার সেট করা সময়ের পরে বিরতি নেওয়ার জন্য একটি রিমাইন্ডার দেখাবে। অবশ্যই আপনি এই নোটিফিকেশন খারিজ করতে পারেন এবং আপনার ইচ্ছে মতো ইন্সটাগ্রামের ব্যবহার চালিয়ে যেতে পারেন। কিন্তু যারা সক্রিয়ভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের আসক্তি কমানোর চেষ্টা করছেন তাদের জন্য এই রিমাইন্ডার বিষয়টি অনেক কাজে লাগবে।
যদি পরীক্ষাটি পরিকল্পনা মতো এগোয়, তবে ইনস্টাগ্রাম ডিসেম্বরের মধ্যে সবার জন্য ফিচারটি রিলিজ করতে পারে। অবশ্যই, আপনি যদি আরও এই ধরনের সুবিধা উপভোগ করতে চান তাহলে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ডিজিটাল হেলথ অ্যাপে যেতে পারেন। সেখান থেকে কোনও নির্দিষ্ট অ্যাপ ব্যবহারের সময় সীমাবদ্ধ করতে পারেন।