ব্যবহারকারীদের  পছন্দের শীর্ষে উইন্ডোজ- ১১

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১, ০৪:৫৫ দুপুর
আপডেট: নভেম্বর ১০, ২০২১, ০৪:৫৫ দুপুর
আমাদেরকে ফলো করুন

তথ্য ও প্রযুক্তি ডেস্ক ঃ বর্তমানে কম্পিউটার আমাদের জীবনে আরও বেশি অপরিহার্য হয়ে উঠেছে। তাই এর নিরাপত্তাও অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিরাপদ এবং মানুষকে আরও কার্যক্ষম ও সৃজনশীল করে তোলার লক্ষ্যে মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রসফট তাদের অপারেটিং সিস্টেম উইন্ডোজ ১১ ডিজাইন করেছে। জানা গেছে, উইন্ডোজ ১০ থাকা পিসিগুলোতে বিনামূল্যে উইন্ডোজ ১১ এ আপগ্রেড করবে মাইক্রোসফট। এ ছাড়া নতুন পিসিতে উইন্ডোজ ১১ প্রাক-ইনস্টল করা থাকবে বলেও জানিয়েছে মাইক্রোসফট।
উইন্ডোজ ১১-তে বিশেষ ফিচার ঃ নতুন স্টার্ট মেনু ও টাস্কবার থেকে শুরু করে শব্দ, ফন্ট এবং আইকন পর্যন্ত প্রত্যেক ফিচারে ব্যবহারকারীরা উইন্ডোজ ১১-এ পাবেন আরও আধুনিক, ফ্রেশ ও চমৎকার অভিজ্ঞতা। কেন্দ্রে থাকা স্টার্ট মেনুর সাহায্যে ব্যবহারকারীরা সহজেই তাদের পছন্দের কনটেন্ট অথবা অ্যাপে যেতে পারবেন। মাইক্রোসফট টিমস এ ব্যবহারকারীরা তাদের প্রিয় মানুষের সঙ্গে সংযুক্ত থাকার চমৎকার একটি অভিজ্ঞতা নিতে পারবেন। উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড অথবা আইওএস যে কোনো ডিভাইস অথবা প্ল্যাটফরমে থাকা ব্যবহারকারীই শুধু একটি ক্লিকের মাধ্যমেই ব্যক্তিগত কন্টাক্টে থাকা মানুষের সঙ্গে চ্যাট, ভয়েস ও ভিডিও কলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।
সৃজনশীল যাত্রায় নতুন অভিজ্ঞতা ঃ স্কুল প্রজেক্ট, কাজের জন্য প্রেজেন্টেশন তৈরি করা, নতুন অ্যাপ তৈরি করা অথবা নতুন আইডিয়া নিয়ে আসা-সব ক্ষেত্রেই উইন্ডোজ ১১ ব্যবহারকারীদের চমৎকার নতুন একটি অভিজ্ঞতা দেবে। এর স্ন্যাপ লে-আউট ও গ্র“পসের মতো ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা আরও দুর্দান্তভাবে মাল্টি-টাস্কিং করতে পারবেন এবং এটি দৃশ্যত আরও স্পষ্টভাবে স্ক্রিন রিয়েল এস্টেট অপ্টিমাইজ করে। এর ডেস্কটপ মেনুর মাধ্যমে ব্যবহারকারীরা ব্যক্তিগত ডেস্কটপ তৈরি করতে পারবেন, যার বিভিন্ন অ্যাপ তাদের আরও গোছানো ও মনোযোগী হতে সাহায্য করবে।
গেমিংয়ের উপযোগী উইন্ডোজ ১১ ঃ উইন্ডোজ ১১ গেমিংয়ের জন্য উপযোগী করে তৈরি করা হয়েছে। এর অত্যাধুনিক উদ্ভাবনী ফিচার ব্যবহারকারীদের পিসি গেমিং অভিজ্ঞতায় নতুন মাত্রা যোগ করবে। বিস্তৃত রেঞ্জের কালার ও ব্রাইটনেস প্রদান করে এ অপারেটিং সিস্টেম এইচডিআর-সক্ষম ডিসপ্লের পিসিকে স্বয়ংক্রিয়ভাবে ১০০০ ডাইরেক্টএক্স ১১ ও ডাইরেক্টক্স ১২-এ আপগ্রেড করবে। মাইক্রোসফট গেমারদের পছন্দকে গুরুত্ব দেয়, তাই উইন্ডোজ ১১-এ গেম অনুসারে অটো এইচডিআর চালু ও বন্ধের ব্যবস্থা রাখা হয়েছে। উইন্ডোজ ১১ এ ডিরেক্টস্টোরেজ’র সাপোর্ট সংযোজন করা হয়েছে, যে ফিচারটি প্রথম এক্সবক্স সিরিজ এক্স ও এক্সবক্স সিরিজ এস কনসোলে চালু করা হয়েছিল।
এ সম্পর্কে মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ইউসুপ ফারুক বলেন, ‘কোটি কোটি মানুষের কাজের, কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর এবং প্রিয় মানুষের সঙ্গে সংযুক্ত হওয়ার চমৎকার একটি প্ল্যাটফরম এ উইন্ডোজ ১১-কে পরবর্তী প্রজন্মের উইন্ডোজের সূচনা হিসাবে বিবেচনা করা যায়। উইন্ডোজ ১১-এর মাধ্যমে আমরা ব্যবহারকারীদের পূর্ণাঙ্গ অভিজ্ঞতাকে নতুন করে সাজিয়েছি, যা আপনাকে আপনার পছন্দের জিনিসের আরও কাছাকাছি নিয়ে যাবে, সৃষ্টিশীল হতে সহায়তা করবে এবং নতুন কিছু তৈরিতে অনুপ্রেরণা দেবে। বাংলাদেশে নতুন উইন্ডোজ ১১ আনতে পেরে আমরা আনন্দিত।’
 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়