১১ ঘণ্টা পর মোবাইলে ইন্টারনেট চালু

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ১৫ অক্টোবর ২০২১

প্রায় ১১ ঘণ্টা বন্ধ থাকার পর ঢাকা বিভাগে মোবাইল ফোনে থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা স্বাভাবিক হয়েছে। শুক্রবার (১৫ অক্টোবর) বিকেল ৪টার পর ব্যবহারকারীরা তাদের মোবাইল ফোনে থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সচল হওয়ার কথা নিশ্চিত করেছেন।

পাশাপাশি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোও ইন্টারনেট সেবা চালু হওয়ার বিষয়টি জানিয়েছেন। বলেছেন, বিকেল ৪টার পর ঢাকায় ইন্টারনেট সেবা চালু হয়েছে। থ্রিজি ও ফোরজি সেবা নিতে পারছেন গ্রাহকরা।
 
তবে, এখন শুধুমাত্র ঢাকা বিভাগেই ইন্টারনেট সেবা চালু হয়েছে, বাকি বিভাগগুলোতে আগের মতোই বন্ধ আছে। পর্যায়ক্রমে অন্যান্য বিভাগেও ইন্টারনেট সেবা সচল হবে বলে জানা গেছে। 
 
এর আগে, ভোর চারটার দিকে হঠাৎ করেই দেশের প্রায় সব জেলায় মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়। এরপর থেকেই মুঠোফোনের গ্রাহকেরা দ্রুতগতির থ্রিজি ও ফোরজি ইন্টারনেট ব্যবহার করতে পারছিলেন না। এতে ভোগান্তিতে ছিলেন তারা।
 
পরে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর পক্ষ থেকে কারিগরি ত্রুটির কথা জানানো হয়। বলা হয়, কারিগরি ত্রুটির কারণে সারা দেশের সব মোবাইল অপারেটরের ইন্টারনেট সেবা সাময়িকভাবে বন্ধ রয়েছে। বিকেল নাগাদ ইন্টারনেট সেবা ঠিক হতে পারে।
  
এদিকে, ভোর রাতে হঠাৎ সেবা বন্ধের বিষয়টি নিয়ে অপারেটরাও পরিষ্কার করে কিছু জানাতে পারেননি। বিষয়টি নিয়ে বাংলালিংকের কল সেন্টারে যোগাযোগ করা হলে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের এক নির্দেশে তারা বেশ কয়েকটি জেলায় মোবাইল ইন্টারনেট বন্ধ রেখেছেন বলে জানান।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মোবাইল ফোনের থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা বন্ধ থাকবে বলেও জানানো হয়।

এ বিষয়ে বিস্তারিত জানতে আরও দুটি অপারেটরের সাথে যোগাযোগ করা হয়। তবে তারা এ বিষয়ে কোন কথা বলতে রাজি হননি।

সূত্র জানায়, প্রথমে কুমিল্লায় দ্রুতগতির মোবাইল ইন্টারনেট বন্ধ করা হয়। এরপর আরও পাঁচটি জেলায় ধাপে ধাপে ইন্টারনেট বন্ধ করা হয়। জেলাগুলো হলো- চট্টগ্রাম, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, রাজশাহী ও চাঁদপুর।