আজ গুগলের ২৩তম জন্মদিন

Online Desk Online Desk
প্রকাশিত: ০১:০৬ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২১

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ২৩তম জন্মদিন সোমবার (২৭ সেপ্টেম্বর)। ২৩ বছর আগে ১৯৯৮ সালে কম্পিউটার বিজ্ঞানের দুই জন পিএইচডি শিক্ষার্থী ল্যারি পেজ ও সার্জ ব্রিন গুগল প্রতিষ্ঠা করেন।


বিশেষ দিন উপলক্ষে সোমবার এটি তাদের হোমপেজে নতুন ডুডল তৈরি করেছে।
এর আগে গত বছর করোনা মহামারির রেশ লেগেছিলো গুগল ডুডলে। এবার সেই রেশ কাটিয়ে নতুন করে পথচলাকেই ডুডলে ফুটিয়ে তুলেছে গুগল। বিশ্বের ১৫০টি ভাষায় তথ্য দিয়ে থাকে গুগল।

এখন সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন ও ইন্টারনেটের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ গুগলের যাত্রা শুরু ল্যারি ও সের্গেইয়ের একাডেমিক প্রকল্প হিসেবে। একটি বড় আকারের অনুসন্ধান ইঞ্জিনের প্রোটোটাইপ তৈরি করা নিয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশ করেন তারা। তারা মূলত এমন একটা ওয়েবসাইট তৈরি করতে চেয়েছিলেন। এর মাধ্যমে অন্য ওয়েবপেজগুলোর একটা তুলনামূলক তালিকা করা যাবে।

ওয়েবসাইটের নাম গুগল হওয়ার কারণও বেশ মজাদার। গাণিতিক হিসাবের গোগল (googol) শব্দটি ভুল করে লেখায় নাম পড়ে যায় গুগল। গোগল (googol) শব্দের মানে হলো ১ এর পর ১শটি শূন্য।

ওয়েবসাইটটি যে বিপুল পরিমাণ উপাত্ত ঘাঁটাঘাঁটি, অনুসন্ধান করবে, সেটা এই নাম দিয়ে বোঝাতে চেয়েছিলেন তারা।

‘বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজলভ্য করে দেওয়া’ গুগলের মূল উদ্দেশ্য। ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ শহরে গুগলের প্রধান কার্যালয় অবস্থিত।