চশমা দিয়ে তোলা যাবে ছবি, বলা যাবে কথা

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৩:৩১ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২১

চশমা দিয়ে ছবি তোলা যাবে, প্রিয়জনের সঙ্গে বলা যাবে কথাও। এই ফিচার সমৃদ্ধ চশমা (Xiaomi Smart Glass) নিয়ে আসছে শাওমি। এই ডিভাইস খালি চোখে দেখলে সানগ্লাসের মতই মনে হবে। তবে এই চশমার মধ্যেই লুকিয়ে আছে উন্নত প্রযুক্তির নানা ফিচার। এর স্ক্রিনে সেন্সর দিয়েছে শাওমি। যা রিয়েল টাইম টেক্সট ট্রান্সলেটর হিসেবে কাজ করতে পারে।

৫১ গ্রাম ওজনের চশমাটিতে এসব সুবিধা ছাড়াও রয়েছে স্ক্রিন অনুবাদ। যার মাধ্যমে ছবির ভেতরের বিভিন্ন লেখা ট্রান্সলেট করতে পারবেন।

সম্প্রতি এই চশমার ভিডিও প্রকাশ করলেও কবে বাজারে আসবে তা নিয়ে কিছু নিশ্চিত করেনি শাওমি। ধারণা করা হচ্ছে, শিগগিরই এই স্মার্ট গ্লাস চীনের বাজারে আসবে।

জানা যায়, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলবে এই চশমা। থাকছে ব্লুটুথ কানেকটিভিটি ও ওয়াইফাই সুবিধা।

উল্লেখ্য, শাওমির আগে সম্প্রতি রে-ব্যানের সাথে অংশীদারিত্বে প্রথম প্রজন্মের স্মার্ট চশমা উন্মুক্ত করে ফেসবুক। ট্রু অগমেন্টেড রিয়েলিটি অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যে এই অত্যাধুনিক চশমার সাহায্যে ব্যবহারকারীরা গান শুনতে, কল রিসিভ করতে এমনকি ছবি বা ভিডিও ক্যাপচার করতে পারবেন।

ফেসবুক রে-ব্যান স্টোরিজ প্রারম্ভিক মূল্য ২৯৯ ডলার। ২০ টি ফ্রেম (লেন্স স্টাইল) কম্বিনেশন থেকে ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী ডিজাইন বেছে নিতে পারবেন। এটি পাওয়া যাবে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইতালি, আয়ারল্যান্ড এবং অস্ট্রেলিয়ায়। এছাড়াও কেনা যাবে রে-ব্যান স্টোর ও অফিসিয়াল সাইট থেকে।