আইফোন থার্টিনে থাকছে যেসব চমক

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৬:০৪ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১

মঙ্গলবার প্রথমবারের মতো সবার সামনে উন্মোচন করা হলো চারটি মডেলের আইফোন থার্টিন এবং আইপ্যাড মিনি। আর নতুন সিরিজের আইফোন মানেই উত্তেজনা। একই সাথে জানার আগ্রহ কী কী সুবিধা বেশি পাওয়া যাবে এবারের আইফোনে।
আইফোন থার্টিনে থাকছে যেসব চমক গেলোবারের মডেল থেকে এবারের মডেলে খুব বড় পরিবর্তন না থাকলেও নতুন ফিচারে রয়েছে বেশ কিছু চমক।

আইফোন মানেই আভিজাত্য। কম-বেশি সবার মনেই ইচ্ছা থাকে আইফোন ব্যবহার করার। বরাবরই নতুন আইফোন বাজারে এলে প্রযুক্তিপ্রেমীদের মনে প্রথম প্রশ্ন জাগে নতুন কী কী ফিচার যুক্ত হলো এবারের মডেলে। তবে আইফোন টুয়েলভ থেকে খুব বড় পরিবর্তন না থাকলেও আইফোন থার্টিনে বেশ কিছু নতুন ফিচারের মাধ্যমে চমক পেতে যাচ্ছে গ্রাহকরা।

ফাইভ জি নেটওয়ার্ক সুবিধাযুক্ত আইফোন থার্টিনের সবচেয়ে বড় চমক নতুন প্রসেসে। এতে এ ফিফটিন বায়োনিক চিপ ব্যবহার করা হয়েছে। যেখানে আইফোন টুয়েলভে ছিল এ ফোরটিন বায়োনিক চিপ।

উন্নত করা হয়েছে আইফোন থার্টিন সিরিজের ব্যাটারিও। আইফোন টুয়েলভ মিনির চেয়ে থার্টিন মিনির ব্যাটারি দেড় ঘণ্টা বেশি টিকবে বলে জানিয়েছে অ্যাপল। আর আইফোন থার্টিন মডেলে ব্যাটারির আয়ু বেড়েছে আড়াই ঘণ্টা।

এছাড়া সংযোজিত হয়েছে আরো অত্যাধুনিক ক্যামেরা ও ভিডিও। আইফোন থার্টিন খুব কম আলোতেও পরিষ্কার ছবি তুলতে সক্ষম। এছাড়া ভিডিও কোয়ালিটি আগের চেয়ে বেড়েছে অনেক গুণ। বাহ্যিক দিক থেকে ক্যামেরার ডিজাইনে এসেছে পরিবর্তন। কোণাকুণিভাবে ক্যামেরা বসানো হয়েছে এবারের মডেলে। স্ক্রিনের ব্রাইটনেসও বেড়েছে ২৮ গুণ।

আইফোন থার্টিন ‘প্রো’ মডেলে, এসেছে রংয়ের পরিবর্তন। গাঢ় নীলের পরিবর্তে এবারে বাজারে ছাড়া হয়েছে হালকা নীল রংয়ের আইফোন। ফোনের টাচ সিস্টেমে নিয়ে আসা হয়েছে আরোও মসৃণতা।
এছাড়াও তরুণদের মধ্যে সবচেয়ে বেশি আলোড়ন সৃষ্টি করেছে নতুন সংযোযিত ‘সিনেম্যাটিক মুড’। এর মাধ্যমে অটোমেটিক কাছের বস্তুকে দ্রুত ফোকাস এবং তা পরিবর্তন করতে সক্ষম নতুন এই ফিচারটি। শুধুমাত্র ‘আইফোন থার্টিন’ দিয়েই মুভি তৈরি করে ফেলতে পারবে ব্যবহারকারীরা।