ল্যাপটপ ভালো রাখার কিছু টিপস

Online Desk Online Desk
প্রকাশিত: ০৩:১২ এএম, ১৯ মার্চ ২০২১

ল্যাপটপ অনেকেরই অতিগুরুত্বপূর্ণ নিত্য প্রয়োজনীয় একটি কম্পিউটিং ডিভাইস। এটি আমাদের লাইফকে করে তুলেছে আরো অনেক বেশি সহজ সাচ্ছন্দময়। আমরা খুব সহজেই এটিকে ক্যারি করে যেখানে খুশি সেখানে নিয়ে যেতে পারি আবার বিদ্যুৎ না থাকলে ব্যাটারি সার্পোটও পাই। এছাড়াও আরো নানান সুবিধা তো রয়েছেই। তবে প্রতিটি ল্যাপটপ ব্যবহারকারীকেই একটি কমন অভিযোগ করতে দেখা যায়, আর সেটা হলো অল্পতেই তাদের সখের ল্যাপটপটি নষ্ট বা ধীরগতিশীল হয়ে যায়। আর এরজন্য বেশির ভাগ সময়ই আমরা ল্যাপটপ প্রস্তুতকারকদের সমস্যা মনে করে থাকি। তবে প্রকৃতপক্ষে তারা কিন্তু দায়ী নয়। আমরা নিজেরাই যদি কিছু টিপস বা নিয়মকানুন মেনে চলি, তাহলে আমাদের ল্যাপটপটি দীর্ঘদিন ভালো রাখতে পারবো।

১. এন্টিভাইরাসল্যাপটপ দীর্ঘদিন ভালো রাখার একটি বড় শর্ত হলো একটি ভালোমানের এন্টিভাইরাস আপনার ল্যাপটপে ইন্সটল করতে হবে। কারণ আমরা জানি ইন্টারনেটে প্রচুর ক্ষতিকর কম্পিউটার ভাইরাস রয়েছে যেগুলো হরহামেশাই আমাদের ল্যাপটপে প্রবেশ করে ক্ষতি করতে পারে। তাই এগুলো থেকে বাঁচতে একটি এন্টিভাইরাস অত্যন্ত জরুরী।

২. স্ক্রিনের যত্নল্যাপটপের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ হলো সেটির ডিসপ্লে। যা ভালো রাখতে প্রতিদিন পরিষ্কার করা উচিত। এছাড়াও ধুলাবালি থেকে বাঁচতে প্রোটেকশন পেপার ব্যবহার করা উচিত। পাশাপাশি সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখতে হবে এবং শুধু ডিসপ্লে ধরে কখনোই ল্যাপটপ মুভমেন্ট করা উচিত নয়।

৩. প্রসেসরের যত্নল্যাপটপের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ডিভাইস হলো তার প্রসেসর। আপনার ল্যাপটপটিকে দীর্ঘদিন কার্যক্ষম রাখতে অবশ্যই এটির প্রসেসর ভালো রাখার বিকল্প নাই। তার জন্য প্রসেসরের উপর বাড়তি চাপ কমাতে অপ্রয়োজনীয় প্রোগ্রাম বন্ধ করে রাখবেন। প্রসেসরের বাতাস চলাচল যাতে ঠিক থাকে সেদিকে খেয়াল রাখুন।

৪. ব্যাটারির যত্নসপ্তাহে কম পক্ষে দুই-এক বার ল্যাপটপের ব্যাটারি চার্জ শেষ করে আবার চার্জ দিবেন যাতে ব্যাটারিটি ব্যবহার হয়। এছাড়াও ব্যাটারির লাইফ বাড়াতে যথা সম্ভব কম ব্রাইটনেস দিয়ে ল্যাপটপ চালান।

. ল্যাপটপের বহ্যিক যত্নল্যাপটপের উপরে সরাসরি ভারী কোন কিছু রাখবেন না এছাড়াও তরল যে কোন কিছু ল্যাপটপ থেকে দূরে রাখার চেষ্টা করবেন। ল্যাপটপ ব্যবহার করার সময় হাত পরিষ্কার করে তারপর ব্যবহার করা উচিত। ল্যাপটপ ক্লোজ করার সময় সেটার মাঝে যাতে কোন কিছু ( যেমন:-কলম, খাতা, বই, কাগজ ) না থাকে সেদিকে খেয়াল রাখুন।

 

ল্যাপটপের বর্তমান দাম ও বিস্তারিত তথ্যে জেনে নিতে পারবেন অনলাইন ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে।    

ক্লিক করুন