এপ্রিলে বন্ধ হচ্ছে অবৈধ মোবাইল ফোন

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ২৫ নভেম্বর ২০২০

আগামী এপ্রিল থেকে বন্ধ হচ্ছে নকল ও অবৈধ মোবাইল ফোন। এজন্য প্রযুক্তি সরবরাহকারী প্রতিষ্ঠান সিনেসিস আইটির সাথে চুক্তি সই করেছে বিটিআরসি। বুধবার রাজধানীর রমনায় বিটিআরসির কার্যালয়ে দুই পক্ষের চুক্তি সই হয়।

চুক্তিতে বিটিআরসির পরিচালক লে. কর্নেল মোহাম্মদ ফয়সল এবং সিনেসিস আইটির ব্যবস্থাপনা পরিচালক সোহরাব আহমেদ চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন।

শর্ত অনুযায়ী আগামী চার মাসের মধ্যে চালু করতে হবে এই প্রযুক্তি। সরবরাহকারীরা বলছেন, নির্ধারিত সময়ের আগেই কাজ শেষ করতে পারবেন তারা। বিটিআরসি চেয়ারম্যান জানান, এই প্রযুক্তি চালু হলে বছরে চার হাজার কোটি টাকার বেশি বাড়তি রাজস্ব আয় হবে।

২০১৯ সালে মোবাইল ফোন বৈধ কি না তা যাচাইয়ে তথ্যভান্ডার চালু করে বিটিআরসি। এরপর বিভিন্ন সময় বিজ্ঞপ্তি জারি করে মোবাইল ফোন কেনার সময় বৈধতা যাচাই করতে বলে। বৈধতা যাচাইয়ের জন্য মেসেজ অপশনে গিয়ে কেওয়াইডি (KYD ) লিখে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে এক ছয় শূন্য শূন্য দু্ই (16002) নম্বরে পাঠাতে হবে।

সরবরাহকারী প্রতিষ্ঠান জানায়, ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার-এনইআইআরে দেশীয় প্রযুক্তি ব্যবহার করা হবে।

বিটিআরসি জানায়, ২০১৯ সালের আগস্টের আগে কেনা নেটওয়ার্কে সচল থাকা মোবাইল ফোন বন্ধ করা হবে না। এছাড়া বিদেশ থেকে আনা ফোন ক্রয়ের রশি যাচাইয়ের মাধ্যমে এনইআইআর-এ যুক্ত করা হবে।

এনইআইআর সরাসরি মোবাইল অপারেটরের ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার-ইআইআরের সঙ্গে যুক্ত থাকবে এবং বৈধতা যাচাই করে নেওয়ার্কে যুক্ত করার সিদ্ধান্ত নিবে।