বিশ্বকাপ প্রাইজমানি: সব দলই পাবে বড় অঙ্কের অর্থ

Online Desk Online Desk
প্রকাশিত: ১১:৪৬ এএম, ১১ অক্টোবর ২০২১

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা করেছে আইসিসি। চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় সাড়ে ১৩ কোটি টাকা। রানার্সআপ দল পাবে এর অর্ধেক অর্থ। বিশ্বকাপে আসা কোনো দলই খালি হাতে ফিরবে না। কোনো ম্যাচ না জিতলেও বাড়ি ফেরার আগে মোটা অঙ্কের অর্থ নিয়ে যাবে দলগুলো।

আইসিসির ইভেন্ট মানেই অর্থের ঝনঝনানি। আর বিশ্বকাপে তা পায় ভিন্ন মাত্রা। পাঁচ বছর পর আরও একটা টি-টোয়েন্টি ফরম্যাটের বিশ্বকাপ। এবার থাকছে বড় অঙ্কের অর্থ পুরস্কার।

 তবে স্বাভাবিকভাবেই সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ রাখা হয়েছে চ্যাম্পিয়ন দলের জন্য। সেমিফাইনালে হেরে যাওয়া দুই দলের জন্য থাকছে ৪ লাখ মার্কিন ডলার করে। বিশ্বকাপের প্রথম ও দ্বিতীয় রাউন্ডে প্রতি ম্যাচ জয়ের জন্য উইনিং বোনাসও ঘোষণা করেছে আইসিসি। যার পরিমাণ ৪০ হাজার ডলার। প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়া প্রতিটি দল পাবে ৪০ হাজার এবং সেমিফাইনালে উঠতে ব্যর্থ হওয়া দ্বিতীয় রাউন্ডের ৮ দল পাবে ৭০ হাজার ডলার করে। সব মিলিয়ে প্রাইজমানি হিসেবে এবারের বিশ্বকাপে আইসিসি দেবে মোট ৫৬ লাখ মার্কিন ডলার।
 
এবারের বিশ্বকাপে নতুন এক নিয়ম সংযোজন করতে যাচ্ছে আইসিসি। এই আসরে প্রথমবারের মতো থাকবে ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস। এর আগে ২০২০ সালে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ডিআরএস প্রযুক্তির ব্যবহার করা হয়।
 
বর্তমানে কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে ডিআরএস ব্যবহার না হলে আইসিসির গ্রহণযোগ্যতা পায় না। তাই এবারের বিশ্ব আসরে আম্পয়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে পারবেন খেলোয়াড়রা। ওয়ানডে ক্রিকেটের মতোই প্রতি ইনিংসে দলগুলো দুটো ডিআরএস পাবে।