দেশ ছেড়েছেন জামাল ভূঁইয়ারা

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৭:৩৫ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২১

সাফ চ্যাম্পিয়নশিপে খেলতে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দেশ ছেড়েছে বাংলাদেশ ফুটবল দল। ফ্লাইট এক ঘণ্টা বিলম্ব হওয়ায় দুপুর সাড়ে তিনটার দিকে হজরত শাহ জালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন জামাল ভূঁইয়ারা।

টুর্নামেন্টে বাংলাদেশের খেলাগুলো শ্রীলঙ্কার, ভারত, মাল্পদ্বীপ ও নেপালের বিপক্ষে। এই আসরকে সামনে রেখে গত ২২ সেপ্টেম্বর সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ২৬ সদস্যের দল ঘোষণা করেছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। পরে আরও একজনকে দলে যোগ করে তারা। সবশেষ সোমবার (২৭ সেপ্টেম্বর) চারজনকে বাদ দিয়ে ২৩ সদস্যের দল দিয়েছে বাফুফে। এলিটা কিংসেলেসহ বাদ পড়েছেন আরও তিন ফুটবলার। তারা হলেন- মিডফিল্ডার মানিক হোসেন মোল্লা, ডিফেন্ডার মেহেদি হাসান মিঠু ও আতিকুজ্জামান।

২৭ সদস্যের দল ঘোষণার পর গেল কয়েকদিন অনুশীলনও করেছিলেন কিংসেলে। কিন্তু তার মূল দলে থাকা না থাকা নির্ভর করছিল ফিফার ছাড়পত্রের ওপর। এ বিষয়ে গেল কয়েকদিন ধরে চেষ্টা চালিয়ে আসছিল বাফুফে। সোমবার (২৭ সেপ্টেম্বর) এশিয়ান ফুটবল কনফেডারেশনের সঙ্গে সভায় বসেছিল ফুটবলের অভিভাবক সংস্থাটি। শেষ পর্যন্ত ছাড়পত্র মেলেনি। তাই মূল দলে থাকা হচ্ছে না এলিটার।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে ৫টি দেশ। ভুটানের অংশগ্রহণ নিয়ে শুরু থেকেই দোটানা ছিল। তবে শেষ পর্যন্ত জানা গেছে যে, ভুটান ফুটবল দলকে দেশটির সরকার বাইরে খেলতে যেতে অনুমতি দেয়নি বলে তারা অংশ নিতে পারবে না। অন্যদিকে ফিফা থেকে নিষিদ্ধ পাকিস্তান। তাই তারাও অংশ নিতে পারছে না। ১৩ অক্টোবর ফাইনালে মুখোমুখি হবে রাউন্ডের শীর্ষ দুই দল।

প্রথম দিন উদ্বোধনী ম্যাচে স্বাগতিক মালদ্বীপের মুখোমুখি হবে নেপাল। দিনের দ্বিতীয় ম্যাচে জামাল ভূঁইয়ারা খেলবেন শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর ৩ অক্টোবর বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের। ৬ অক্টোবর খেলবে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে। আর ১১ অক্টোবর অস্কারের শিষ্যরা খেলবে নেপালের বিপক্ষে। এর আগে ২০১৮ সালে সাফ চ্যাম্পিয়নশিপের সর্বশেষ আসর বসেছিল বাংলাদেশে। সেবার ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতে নেয় মালদ্বীপ। এই টুর্নামেন্ট প্রথমে পাকিস্তানে ও পরে বাংলাদেশে আয়োজনের সিদ্ধান্ত হয়। কিন্তু ৯ আগস্ট সাফের কার্যনির্বাহী কমিটির সভায় জানানো হয়েছে অক্টোবরের ওই টুর্নামেন্ট আয়োজন করবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

আগামী ১ থেকে ১৩ অক্টোবর মালদ্বীপে অনুষ্ঠিত হবে এবারের সাফ চ্যাম্পিয়নশিপ। টুর্নামেন্টে সবাইকে মানতে হবে জৈব সুরক্ষা বলয়ের নিয়ম। ৩ দিন আগেই অংশগ্রহণ করতে যাওয়া দলগুলোকে মালদ্বীপে গিয়ে পৌঁছাতে হবে। এরপর হোটেল কোয়ারেন্টাইনও করতে হবে তাদের। করোনা পরীক্ষায় উত্তীর্ণ হলে মিলবে অনুশীলন করার অনুমতি। সাফ শিরোপা পুনরুদ্ধারের মিশনে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) কোচ অস্কার ব্রুজনের বাংলাদেশ দল ঢাকা ছাড়বে।
বাংলাদেশ দল

গোলকিপার : আনিসুর রহমান জিকো, শহীদুল আলম ও আশরাফুল ইসলাম রানা।
ডিফেন্ডার : বিশ্বনাথ ঘোষ, তপু বর্মন, তারিক কাজী, রহমত মিয়া, রিয়াদুল হাসান রাফি, ইয়াসিন আরাফাত, রেজাউল করিম, টুটুল হোসেন বাদশা, মোহাম্মদ হৃদয়।
মিডফিল্ডার : আতিকুর রহমান ফাহাদ, সোহেল রানা, সাদ উদ্দীন, জামাল ভূঁইয়া, রাকিব হোসেন।
ফরোয়ার্ড : বিপলু আহমেদ, মাহবুবুর রহমান সুফিল, মোহাম্মদ ইব্রাহিম, মতিন মিয়া, সুমন রেজা, জুয়েল রানা।