বগুড়ায় কোন ট্রেন কখন চলবে জেনে নিন

BoguraProdip BoguraProdip
প্রকাশিত: ০৯:১২ পিএম, ১৪ জুলাই ২০২১

মাসুদুর রহমান রানা: চলমান কঠোর লকডাউন শিথিল করায় দীর্ঘ ১৭ দিন পর আজ ১৫ জুলাই বৃহস্পতিবার থেকে সারাদেশে শুরু হচ্ছে যাত্রীবাহী ট্রেন চলাচল। এই ধারাবাহিকতায় বগুড়াতেও চালু হচ্ছে ১০ টি ট্রেন। তবে দোলন চাঁপা এক্সপ্রেস, উত্তরবঙ্গ মেইল ও করতোয়া এক্সপ্রেস আপ ও ডাউন ট্রেন চলাচল বন্ধ থাকবে। ঈদের দিনেও কোন ট্রেন চলবে না। বগুড়ায় অনলাইনে টিকিট বিক্রি হচ্ছে না। যাত্রীদের স্বাস্থ্যবিধি মেনে সরাসরি স্টেশনে টিকিট কাউন্টার থেকে ট্রেনের টিকিট সংগ্রহ করতে হবে।
বগুড়া রেল স্টেশন মাস্টার মো: সাজেদুর রহমান জানান, যে সব ট্রেন চলাচল করবে সেগুলো  মধ্যে হলো, ৪৯২ ডাউন লোকাল কলেজ ট্রেন। ট্রেনটি সকাল ৭ টায় বোনারপাড়া থেকে ছেড়ে সকাল ৯ টা ৫ মিনিটে বগুড়া রেল স্টেশনে থামবে। এরপর সকাল সোয়া ৯ টায় সান্তাহারের উদেশ্যে রওনা দিবে। ট্রেনটি সকাল ১০ টা ২০ মিনিটে সান্তাহার পৌঁছুবে। ২০ মেইল ট্রেনটি সকাল ৬ টা ২৭ মিনিটে লালমনিরহাট থেকে ছেড়ে সকাল ১০টা ২৭ মিনিটে বগুড়া রেল স্টেশনে পৌঁছুবে। এরপর সকাল ১০টা ৩২ মিনিটে বগুড়া রেল স্টেশন থেকে ছেড়ে ট্রেনটি বেলা ১১ টা ৪৫ মিনিটে সান্তাহার পৌঁছুবে। ৭৫২ লালমনি এক্সপ্রেস ট্রেনটি সকাল ১০ টা ২০ মিনিটে লালমনিরহাট থেকে ছেড়ে দুপুর ১ টা ৪ মিনিটে বগুড়া রেল স্টেশনে পৌঁছুবে। এরপর ট্রেনটি বেলা ১ টা ৭ মিনিটে ছেড়ে রাত ৭ টা ৫৫ মিনিটে ঢাকা পৌঁছুবে। ২২ পদ্মরাগ এক্সপ্রেস ট্রেনটি দুপুর ২ টায় লালমনিরহাট থেকে ছেড়ে সন্ধ্যা ৬ টা ৩৯ মিনিটে বগুড়া রেলস্টেশনে পোঁছুবে। এরপর সন্ধ্যা ৬ টা ৪৪ মিনিটে বগুড়া রেল স্টেশন থেকে ছেড়ে রাত ৮ টা ১৫ মিনিটে সান্তাহার স্টেশনে পোঁছুবে। ৭৭২ রংপুর এক্সপ্রেস ট্রেনটি রাত ৮ টা ১০ মিনিটে রংপুর থেকে ছেড়ে  রাত ১১ টায় বগুড়ায় পৌঁছুবে। এরপর ১১ টা ১৭ মিনিটে বগুড়া স্টেশন থেকে ছেড়ে ভোর ৬ টা ১০ টা মিনিটে ঢাকা পৌঁছুবে। এ ছাড়া ৭৫১ আপ লালমনি এক্সপ্রেস ট্রেনটি রাত ৯ টা ৪৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে ভোর ৪টা ২১ মিনিটে বগুড়ায় আসবে। এরপর ট্রেনটি বগুড়া থেকে ৪ টা ২৪ মিনিটে ছেড়ে সকাল ৭ টা ২০ মিনিটে লালমনিরহাটে পৌঁছুবে। ২১ আপ পদ্মরাগ এক্সপ্রেস ট্রেনটি সকাল সাড়ে ৬ টায় সান্তাহার থেকে ছেড়ে সকাল ৭ টা ৩৬ মিনিটে বগুড়ায় পৌঁছুবে। এরপর সকাল ৭ টা ৫৪ মিনিটে ট্রেনটি বগুড়া থেকে ছেড়ে বেলা ৩ টা ৩৫ মিনিটে লালমনিরহাট পৌঁছুবে। ১৯ আপ মেইন বগুড়া কমিউটার ট্রেনটি দুপুর ২ টা ২৫ মিনিটে সান্তাহার থেকে ছেড়ে বেলা ৩ টা ৩৪ মিনিটে বগুড়ায় পৌঁছুবে। এরপর বেলা ৩ টা ৩৮ মিনিটে বগুড়া থেকে ছেড়ে রাত ৮ টা ১০ মিনিটে লালমনিরহাট পৌঁছুবে। ৭৭১ আপ রংপুর এক্সপ্রেস ট্রেনটি সকাল ৯ টা ১০ মিনিটে ঢাকা থেকে ছেড়ে বিকেল ৩ টা ৫৪ মিনিটে বগুড়ায় পৌঁছুবে। এরপর বিকেল ৩ টা ৫৭ মিনিটে বগুড়া থেকে ছেড়ে ট্রেনটি সন্ধ্যা ৭ টা ৫ মিনিটে রংপুর পৌঁছুবে। ৪৯১ আপ লোকাল কলেজ ট্রেনটি সন্ধ্যা ৬ টায় সান্তাহার থেকে ছেড়ে সন্ধ্যা ৭ টা ১৮ মিনিটে বগুড়ায় পৌঁছুবে। এরপর সন্ধ্যা ৭ টা ২৩ মিনিটে ট্রেনটি বগুড়া থেকে ছেড়ে রাত ৯ টা ১০ মিনিটে বোনারপাড়া পৌঁছুবে।
রেলপথ মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, স্বাস্থ্যবিধি মেনে আজ বৃহস্পতিবার থেকে অর্ধেক আসনে যাত্রী নিয়ে ট্রেন চলাচল করবে। চলবে ২২ জুলাই পর্যন্ত। এ সময়ের জন্য প্রায় সব টিকিট বিক্রি হবে অনলাইনে। টিকিট বিক্রি হবে মোট আসনের ৫০ শতাংশ। তবে ননকম্পিউটারাইজড স্টেশনের টিকিট স্টেশনের কাউন্টার থেকে স্বাস্থ্যবিধি মেনে টিকিট কিনতে হবে। বগুড়া রেল স্টেশন ননকম্পিউটারাইজড। তাই স্টেশনের কাউন্টার থেকে যাত্রীদের টিকিট সংগ্রহ করতে হবে বলে জানা গেছে।