মিঠাপুকুরের কাঁকরোল যাচ্ছে রাজধানীসহ খুলনায়

BoguraProdip BoguraProdip
প্রকাশিত: ০৮:০৪ পিএম, ০৯ জুন ২০২১

মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি : রংপুরের মিঠাপুকুর থেকে কাকরুল যাচ্ছে রাজধানী ঢাকা ও খুলনা শহরে। ফলন ও দাম ভাল পাওয়ায় খুশি কৃষক। চলতি মৌসুমে এ উপজেলায় ৪শ হেক্টর জমিতে কাকরুল চাষ করা হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ৮ হাজার থেকে ১১ হাজার মে. টন। 
উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, উপজেলার রানীপুকুর, লতিবপুর ও পায়রাবন্দ ইউনিয়নে কাকরুল চাষ বেশি হয়েছে। তাঁর দেওয়া তথ্য মতে এবছর রোগ বালাই কম হওয়ায় উৎপাদন ভাল হয়েছে। ১ শতক জমিতে ৯০ থেকে ১২০ কেজি কাকরুল ফলন পাওয়া যাচ্ছে। প্রতি কেজি ২৫ টাকা থেকে ৩৫ টাকা মুল্যে বিক্রি করা হচ্ছে। বিষমুক্ত কাকরুল বাজারজাত করার জন্য ক্ষতিকর পোকামাকড় দমনে জৈব বালাই নাশক ও ফাঁদ ব্যবহারে কৃষককে উৎসাহিত করায় কীটনাশক ব্যবহার কমেছে। 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মোতাবেক  ফেব্রুয়ারি  থেকে মে মাস কাকরুল  চাষের উপযুক্ত সময়। অর্থাৎ গাছের শিকড় রোপন করার পর ডালপালা হওয়ার আগেই বাঁশের খুটি ও জিআই তার দিয়ে মাচা তৈরি করে দিতে হয়। চাষ বেড়ে যাওয়ায় উপজেলার মোলং হাটে গড়ে উঠেছে আড়ৎ। প্রতিদিন ১০ থেকে ১৫ ট্রাক কাকরুল রাজধানী ঢাকাসহ খুলনা, কুষ্টিয়া ও যশোর জেলায় পাঠানো হয়। 
ব্যবসায়ী ফখরুল ইসলাম জানান, আড়তে ২৪ টাকা কেজি দরে কিনে খুলনা শহরে ৩২ থেকে ৩৫ টাকা দরে বেচা হয়। তবে চাহিদা অনুযায়ী বাজার দর কমবেশি হয়ে থাকে। পরিবহন ভাড়া বেশি হওয়ায় মুনাফা কম হয়। তবে কাকরুল কে কেন্দ্র করে অনেকের কর্মের সুযোগ সৃষ্টি হয়েছে।