প্রাণ ফিরেছে ভুরঘাটা বড় খালের, হাসি ফুটছে কৃষকের মুখে

Staff Reporter Staff Reporter
প্রকাশিত: ০৯:৫০ এএম, ২০ ফেব্রুয়ারি ২০২১

মাদারীপুর প্রতিনিধি : ৬৪ জেলার অন্তগর্ত ছোটনদী ও খাল এবং জলাশয় পুনঃখনন প্রকল্পের মাধ্যমে মাদারীপুরের উপজেলার ভুরঘাটা শশিকর বড় খালের ১৯ কিলোমিটার খননের কাজ শুরু করেছে মাদারীপুর পানি উন্নয়ন বোর্ড। এতে করে পানি শুকিয়ে যাওয়া খালের প্রাণ ফিরে পেয়েছে। হাসি ফুটেছে কয়েক হাজার কৃষকের মুখে।

এদিকে এ খননের কাজ করতে গিয়ে ভুরঘাটা অংশে বাধার মুখে পড়েছেন ঠিকাদারী প্রতিষ্ঠান। ফলে এ অংশের কাজ করতে হিমশিম খাচ্ছে ঠিকাদার। এখানে কাজ করতে আসলে খালপাড়ে প্রায় আড়াই কিলোমিটার জায়গায় বনবিভাগের কয়েকটি সমিতির লাগানো বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। অপরদিকে ওই গাছ দ্রুত কেটে নেওয়ার জন্য বন বিভাগকে চিঠি দিয়েছে পানি উন্নয়ন বোর্ড। স্থানীয় কিছু প্রভাবশালীরা পানি উন্নয়ন বোর্ডের জমি দখল করে বসতবাড়ি ও পানের বরজ দিয়ে দখল করে রেখেছেন।

 এতে করে খাল খননের মাটি রাখতে পারছে না ঠিকাদার। ফলে খনন করা খাল পুনরায় ভরাট হয়ে যাচ্ছে বলে জানিয়েছেন ঠিকাদার। কৃষক খলিল মুন্সি, আতিকুর রহমান, মজিবর ও মন্নানসহ বেশ কয়েকজন বলেন, এ খাল খনন করায় আমাদের খালের প্রাণ ফিরে পেয়েছে। ঠিকাদারী প্রতিষ্ঠানের খাল খনন কাজের দায়িত্বে থাকা মহসিন আলম বলেন, কাজ করতে আসায় বিভিন্ন প্রকার বাধার মুখে পরতেছি। জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, পানি উন্নয়ন বোর্ডের জমিতে গাছ রয়েছে। সে গাছ কেটে নেওয়ার জন্য বন বিভাগকে চিঠি দেয়া হয়েছে। বন বিভাগের কর্মকর্তা রফিকুল ইসলাম, গাছ কাটার ব্যাপারে চিঠি পেয়েছি। খুব  শিগগিরই গাছ কাটার ব্যবস্থা করা হবে।