যশোর-চুকনগর ফোর লেনে উন্নীতকরণ শুরু অর্থনীতির চাকা ঘুরে দাঁড়াবে দক্ষিণ পশ্চিমাঞ্চলের

Staff Reporter Staff Reporter
প্রকাশিত: ০৯:৩০ এএম, ০৪ জানুয়ারি ২০২১

কেশবপুর (যশোর) প্রতিনিধি : দক্ষিণ পশ্চিমাঞ্চলের মানুষের দীর্ঘ প্রতীক্ষার পর যশোর-কেশবপুর-চুকনগর সড়কটি চার লেনে উন্নীত করণের কাজ শুরু হয়েছে। এডিবির অর্থে যশোর সাতক্ষীরা সড়কের রাজারহাট থেকে কেশবপুর হয়ে চুকনগর পযর্ন্ত চার লেন রাস্তা নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে এই ব্যস্ততম রাস্তাটি।

এ সড়কটি এতদিন যাবৎ ছিল অবহেলিত। ফলে সাধারণ মানুষ ব্যবসায়ীদের যাতায়াতের বিড়ম্বনা পোহাতে হতো এবং ব্যবসায়ীরা  সময়মত পণ্য নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে না পেরে অনেক আর্থিক ক্ষতির শিকার হতে হতো। এই রাস্তা ফোর লেন হওয়ার ফলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পণ্য সারাদেশে দ্রুত পৌঁছে যাবে। তাতে ব্যবসায়ী ও সাধারণ আর্থিক দিক থেকে লাভবান হবে।সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, যশোর সড়ক ও জনপথ বিভাগ ৩৬৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে সড়কটি উন্নয়ন হচ্ছে যা একনেক বরাদ্দ দিয়েছে। সূত্র মতে সড়কটি ৪টি ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ করে চলেছে। সিডিউল অনুযায়ী সড়কটি চওড়া ১০.৩ মিটার ও দীর্ঘ ৪০ কিলোমিটার। এ বছরের ডিসেম্বর মাসে কাজ সম্পন্ন করতে নির্দেশনা রয়েছে। সড়ক নির্মাণের ধরন হবে ফ্লেকসিবল পেভমেন্ট ও রিজিড পেভম্টে। মোট সড়কের প্রায় ১১ কিঃমিঃ সড়ক বন্যা মুক্ত রাখতে উঁচু হবে।

এ প্রকল্পের পিএম নির্বাহী প্রকৌশলী এসএম মোয়াজ্জেম হোসেন দাবি করেন, কাজে কোন প্রকার গাফিলতি মেনে নেয়া হবে না।  এ মহাসড়কটির কাজ সম্পন্ন হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলসমূহের স্থলবন্দর ভোমরা, চিংড়ির রাজধানী সাতক্ষীরা, কালিগঞ্জ, শ্যামনগর, খুলনার, কয়রা, পাইকগাছার ব্যবসায়ীদের যাতায়াতে সহজলভ্য হবে। কাঁচামাল ব্যবসায়ী ফিরোজ শেখ জানান, প্রতিদিন এ সমস্ত এলাকার কোটি টাকার মাছ ও ভারত থেকে আমদানিকৃত বিভিন্ন পণ্য এই সড়ক দিয়ে ঢাকা, চট্টগ্রাম ও উত্তরবঙ্গে দ্রুত পরিবহন করা সম্ভব হবে। ফলে ব্যবসায়ীরা লাভবান হবেন। সরকারের হাজার হাজার টাকার রাজস্ব আয় হবে।