গরিব অসহায় শিক্ষার্থীদের বাড়িতে শীতবস্ত্র নিয়ে হাজির শিক্ষকরা

Staff Reporter Staff Reporter
প্রকাশিত: ০৭:৪০ পিএম, ২০ নভেম্বর ২০২০

শ্রীপুর প্রতিনিধি : আসছে শীত। কদিন পরেই বাড়বে শীতের তীব্রতা। পৌষ-মাঘের শীতের মাঝে অসহায় দরিদ্র মানুষ ভীষণ কষ্ট করে। শীতে শিশু বৃদ্ধরা থাকে চরম কষ্টে। শীতের এই কষ্টের কথা চিন্তা করে এক মহৎ উদ্যোগ নিয়েছেন গাজীপুরের শ্রীপুরের শিক্ষকরা। উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষক সমিতি তাদের নিজস্ব অর্থায়নে অসহায় গরিব শিক্ষার্থীদের জন্য শীতের গরম কাপড় বিতরণ করছেন বাড়ি বাড়ি গিয়ে। এ সময় শিক্ষার্থীদের বাড়িতে থাকা অতি বৃদ্ধ নারী পুরুষের মাঝেও সাধ্যমত শীতবস্ত্র দেওয়ার প্রস্তুতি নিয়েছে শিক্ষক সমিতি।শিক্ষকদের এমন মানবিক ও মহৎ কাজের জন্য সাধারণ মানুষের প্রশংসা কুড়িয়েছেন শিক্ষকরা। তারা বলেন, এ কর্মের মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীদের মানবিক হওয়ার শিক্ষা দেওয়া হচ্ছে। যা তাদের আগামীতে মানুষের পাশে থাকার শিক্ষা ও মানবিক হতে শিক্ষা দিবে। শ্রীপুর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মেজবাহ উদ্দীনের নেতৃত্বে এ শীত বস্ত্র বিতরণ চলবে বেশ কদিন। তীব্র শীত পড়ার আগেই গরিব অসহায় শিক্ষার্থীদের মাঝে শীতের গরম কাপড় পৌঁছে দিতে কাজ করছেন শিক্ষক সমিতির সদস্যরা।

শ্রীপুর উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক লুৎফর রহমান ফরহাদ জানান, শীতের আগেই আমরা শিক্ষকরা সমিতির পক্ষ থেকে এমন একটি মানবিক কাজ করতে সিদ্ধান্ত নেই। পরে সবাই পরামর্শ করে অর্থের বিষয়টি নিশ্চিত করে কাজ শুরু করি। তিনি বলেন, আমরা বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষিকার সহযোগিতায় অসহায় দরিদ্রদের খোঁজ নিয়ে শিক্ষার্থীদের বাড়িতে গিয়ে শীতের কাপড় বিতরণ করছি। মহামারি করোনাকালে মানুষ এমনিতে নানা কষ্টে আছে। দরিদ্র পরিবার তাদের সন্তানদের খাদ্য জোগাড়েই হিমশিম খাচ্ছে। অর্থ সংকটে শিশুদের শীতের জামা কিনে দিতে পারছে না। তাই শিশু শিক্ষার্থীদের শীত নিবারণে এ উদ্যোগ নিয়েছি।

পূর্ব নিজমাওনা স্কুলের শিক্ষার্থী রাকিব হাসান ও ফালু মিয়া জানান, এ শীতে স্যারদের কাছ থেকে শীতের পোশাক পেয়ে তারা দারুণ খুশি। শিক্ষার্থীদের পরিবারের সদস্যরাও এমন মহৎ মানবিক কাজের জন্য শিক্ষকদের প্রশংসা করেন। পূর্ব নিজ মাওনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কোহিনুর আক্তার ডেইজি বলেন, অসহায় শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব। শিক্ষার্থীদের সব বিষয়ে নজর রাখা শিক্ষকদের আলাদা দায়িত্বও বটে। এমনি মানবিক কাজ শিক্ষার্থীদেরও মানবিক হতে শিক্ষা দিবে। শ্রীপুর উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষক সমিতির সভাপতি মেজবাহ উদ্দীন জানান, আমাদের শিক্ষক সমিতির পক্ষ থেকে সকল শিক্ষকদের নিজস্ব অর্থায়নে ধাপে ধাপে গরিব অসহায় শিক্ষার্থীদের মাঝে শীতের কাপড় বিতরণ করব। তিনি বলেন, খোঁজ নিয়ে শিক্ষার্থীদের বাড়িতে বাড়িতে গিয়ে তাদের পোশাক পৌঁছে দেওয়া হবে। এ সময় শিক্ষার্থীদের কোনো বৃদ্ধ স্বজন থাকলে তাদেরও শীত বস্ত্র দেওয়া হবে।