এক হাজারের কম মানুষ নিয়ে এবারের হজ

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৯:০৯ পিএম, ২৩ জুন ২০২০

অনলাইন ডেস্কঃ এবার সৌদি আরবে যে হজ অনুষ্ঠিত হবে তাতে সব মিলে এক হাজারেরও কম মানুষ অংশ নেবার সুযোগ পাবে। মূলতঃ এবারের হজটি স্রেফ প্রতীকি হতে যাচ্ছে। এর আগে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছিলো যে, করোনাভাইরাস মহামারির কারণে বাইরের দেশ থেকে হজ করতে যাবার সুযোগ বাতিল করা হচ্ছে এবার। হজের সুযোগ পাবে শুধু সৌদি আরবের বাসিন্দা এবং দেশটিতে বসবাসরত বিদেশিরা।

পররাষ্ট্র দপ্তরের পাঠানো এক বিবৃতি থেকে জানা যাচ্ছে, সৌদি আরবের বাসিন্দাদের জন্যও যে হজ করার সুযোগ খুব একটা উম্মুক্ত থাকছে তা নয়।

সৌদি আরবের আধুনিক ইতিহাসে এই প্রথমবারের মতো এমন সিদ্ধান্ত নেয়া হলো যাতে সৌদি আরবের বাইরের মুসলমানদের হজ পালন থেকে বাদ দেয়া হয়। গত বছর ২৫ লাখ মুসলিম হজব্রত পালন করেন। পাঁচ দিনের এ ধর্মীয় অনুষ্ঠান জুলাই মাসের শেষের দিকে হওয়ার কথা রয়েছে। এ ব্যাপারে এমন পদক্ষেপের রাজনৈতিক ও অর্থনৈতিক বিপদের ঝুঁকি রয়েছে। বিশ্বের অনেক মুসলিম দেশ ইসলামের এই অন্যতম বিধান পালন করা থেকে এ বছর বিরত থাকার ঘোষণা দেয়ার পর এমন সিদ্ধান্ত আসলো।

ইসলামের বিধান অনুযায়ী সামর্থ রয়েছে এমন মুসলমানের জীবনে অন্তত: একবার অবশ্যই হজ পালন করতে হবে। হজ পালনের জন্য ধর্মীয় স্থানগুলোতে গাদাগাদি করে লাখ লাখ মানুষ একত্রিত হওয়ায় অতি ছোঁয়াচে করোনাভাইরাস আরো ছড়িয়ে পড়ার প্রধান কারণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সৌদি আরবে কোভিড-১৯ ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়। উপসাগরীয় অঞ্চলের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ সৌদি আরবে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ লাখ ৬১ হাজার এবং মৃতের সংখ্যা ১ হাজার ৩শ’ ছাড়িয়ে গেছে।
করোনাভাইরাস ছড়িয়ে পড়া অব্যাহত থাকা সত্ত্বেও সৌদি আরবে জারি করা সান্ধ্যআইন রোববার শেষ হয়েছে এবং দেশটি সিনেমা হল ও অন্যান্য বিনোদন কেন্দ্রসহ ব্যবসা প্রতিষ্ঠানের ওপর আরোপ করা বিধিনিষেধ তুলে নিয়েছে।