সৌদিতে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ১২:৫৪ পিএম, ২০ জুলাই ২০২১


মঙ্গলবার (২০ জুলাই) সৌদি আরবে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। ঈদের আগের রাতে মুজদালিফায় রাতযাপন শেষে হাজিরা এবার মিনায় পশু কোরবানির মধ্য দিয়ে সম্পন্ন করছেন আনুষ্ঠানিকতা। করোনামুক্ত বিশ্ব আর সবার জন্য সমানভাবে টিকা প্রাপ্তির দোয়া করা হয়েছে এবারের পবিত্র হজে।
এর আগে, সোমবার (১৯ জুলাই) সূর্যাস্তের সঙ্গে সঙ্গে আরাফাতের ময়দান থেকে মুজদালিফায় রওয়ানা দেন হাজিরা। সেখানে মাগরিব ও এশার নামাজ আদায় করে রাতে খোলা মাঠে অবস্থান করেন তারা। শয়তানকে পাথর নিক্ষেপের জন্য ৭০টি পাথর সংগ্রহ করেন এখান থেকেই। এরপর আজ ১০ জিলহজ ফজরের নামাজ শেষে সূর্যাস্তের আগেই মিনার দিকে রওয়ানা হন হাজিরা। মিনায় বড় শয়তানকে সাতটি পাথর মারার পর পশু কোরবানি দিয়ে মাথার চুল ছেঁটে গোসল করেন তারা, পরেন সেলাইবিহীন দুই টুকরো কাপড়।

এরপর মিনা থেকে মক্কায় গিয়ে পবিত্র কাবা শরিফ সাতবার তাওয়াফ করবেন। এছাড়া কাবার সামনের দুই পাহাড় সাফা ও মারওয়ায় সাতবার প্রদক্ষিণও করবেন।
সেখান থেকে তারা আবার মিনায় যাবেন। মিনায় যতো দিন থাকবেন, সেই কয়দিন তিনটি শয়তানকে ২১টি পাথর মারবেন। আবার মক্কায় বিদায়ী তাওয়াফ করার পর হজের কার্যক্রম শেষ করবেন ৬০ হাজার হাজি।