দেখতে পুকুর বা ডোবা মনে হলেও এটি আটোয়ারীর প্রধান বাণিজ্য কেন্দ্র

BoguraAminul BoguraAminul
প্রকাশিত: ০৯:০৮ পিএম, ১৪ জুলাই ২০২১

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : প্রথম দর্শনে মনে হবে এটি একটি পুকুর বা ডোবা। কিন্তু না এটি শত বছরের পুরোনো একটি বাজারের চিত্র। পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার প্রধান বানিজ্যিক প্রাণ কেন্দ্র ফকিরগঞ্জ বাজারের এমন চিত্র দেখা যায়। 
সামান্য বৃষ্টি হলেই যেখানে গোটা বাজার জুড়ে শুরু হয় জলাবদ্ধতা যা স্থায়ী থাকে প্রায় তিন থেকে চার মাস। গোটা বাজার পরিণত হয় ডোবায়। এছাড়া পঞ্চগড়-আটোয়ারী ব্যস্ততম সড়কটিরও খানা খন্দে বেহাল দশা। এ সড়কে প্রতিদিন চরম দুর্ভোগে যাতায়াত করতে হচ্ছে পথচারী ও ব্যবসায়ীসহ উপজেলা বাসিন্দাদের। দীর্ঘদিন ধরে জলাবদ্ধতা হলেও স্থানীয় প্রশাসন আর  জনপ্রতিনিধিদের তেমন কোন ভ্রুক্ষেপ নাই। 
সরেজমিন দেখা গেছে, উপজেলা সদরের প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত ফকিরগঞ্জ হাট জনগুরুত্বপূর্ণ এ বাজারে সামান্য বৃষ্টি হলেই জলাবদ্ধতার কারনে ব্যবসায়ীদের দুর্দশার সীমা থাকে না। পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় নালা ময়লা-আবর্জনায় ভরাট হয়ে গেছে। স্থানীয় হোটেল ব্যবসায়ী খায়রুল বাশার বলেন, পুরোদমে বর্ষা শুরু হলে হাটু পানি জমে থাকে দোকানের সামনে। কাঁদা পানিতে একাকার হয়ে যায় সড়কের অবস্থা। 
পথচারী সুভাষ চন্দ্র বলেন, বাজারে প্রয়োজনীয় ড্রেনেজ ব্যবস্থা নেই। প্রতি বছর সরকার ২৫/৩০ লাখ টাকা রাজস্ব আদায় করছে। অথচ ক্রেতা-বিক্রেতা ও নাগরিকদের কোনো নাগরিক সুবিধা নেই।
উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান বলেন, ড্রেনেজ ব্যবস্থার মাধ্যমে দ্রুত এ সমস্যার সমাধান করা হবে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের উপজেলা প্রকৌশলী মোঃ জাকিউল আলম বলেন, ড্রেনেজ ব্যবস্থার জন্য ইতোমধ্যে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ড্রেন নির্মাণ হলেই এর সমাধান হয়ে যাবে। 
 


আরও পড়ুন