রাবির আরবী বিভাগের চেয়ারম্যান হলেন অধ্যাপক ছবির

প্রকাশিত: জানুয়ারী ০৮, ২০২২, ১০:৪২ রাত
আপডেট: জানুয়ারী ০৮, ২০২২, ১০:৪২ রাত
আমাদেরকে ফলো করুন

করতোয়া ডেস্ক : অধ্যাপক ডক্টর মোহাম্মদ ছবিরুল ইসলাম হাওলাদারকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আরবী বিভাগের সভাপতি (চেয়ারম্যান) নিয়োগ দেওয়া হয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ১৯৭৩-এর ১ম স্ট্যাটিউট-এর ৩(১) ধারা মোতাবেক গত ০৫ জানুয়ারি থেকে আগামী তিন বছরের জন্য তাকে এই পদে নিয়োগ দেওয়া হয়। আরবী বিভাগের ১৬তম সভাপতি (চেয়ারম্যান) হিসেবে ওইদিনই তিনি বিভাগে যোগদান করেন। 

অধ্যাপক ডক্টর ছবিরুল ইসলাম শুক্রবার (০৭ জানুয়ারি) দৈনিক করতোয়াকে এই তথ্য জানিয়েছেন। 

এদিকে আরবী বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণের পর বিভাগের শিক্ষকদের পক্ষ থেকে অধ্যাপক ডক্টর মোহাম্মদ ছবিরুল ইসলামকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১৯৭৮ সালে প্রতিষ্ঠিত হয় আরবী বিভাগ।

ডক্টর ছবির ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগ থেকে ১৯৮৯ সালের বিএ অনার্স এবং ১৯৯০ সালের এমএ পরীক্ষায় প্রথম শ্রেণিতে উত্তীর্ণ হন। তিনি ১৯৯৭ সালে লেকচারার হিসেবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগে যোগদান করেন। ২০০১ সালে অ্যাসিসটেন্ট প্রফেসর, ২০০৫ সালে অ্যাসোসিয়েট প্রফেসর এবং ২০১২ সালে প্রফেসর হিসেবে উন্নীত হয়ে আরবী বিভাগের প্রফেসর হিসেবে কর্মরত ছিলেন। 

প্রফেসর ডক্টর মোহাম্মদ ছবিরুল ইসলাম হাওলাদারের পিএইচডি থিসিস ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ থেকে ২০০৭ সালে পুস্তিকাকারে প্রকাশিত হয়। রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে এবং জাতীয়-আন্তর্জাতিক জার্নালে তার অনেক আর্টিকেল (প্রবন্ধ) প্রকাশিত হয়েছে। 

ডক্টর ছবির ভোলার লালমোহন উপজেলার বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ নেজামুল হক হাওলাদারের চতুর্থ পুত্র।


 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়