চাটমোহরে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক

প্রকাশিত: জানুয়ারী ০২, ২০২২, ০৮:৪৭ রাত
আপডেট: জানুয়ারী ০২, ২০২২, ০৮:৪৭ রাত
আমাদেরকে ফলো করুন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি: পাবনার চাটমোহর উপজেলার বিভিন্ন বিল ও লোকালয়ে ফসলি জমিতে পুকুর খননের উৎসব চলছে। জমির এই উর্ব্বর মাটি চলে যাচ্ছে অনুমোদনবিহীন ইটভাটায়। ইটভাটা চালু হবার পর থেকে পুকুর খননের হিড়িক পরেছে।
সরকারি অনুমতি বা অনুমোদন না নিয়ে চলছে এই পুকুর খনন। দিন-রাত এস্কেভেটর (ভেকু) দিয়ে পুকুর খনন করে মাটি বিক্রি করা হচ্ছে ইটভাটায় বলে অভিযোগ। একাধিক সূত্র জানায়, ফসলি জমির সেই মাটি বিক্রি করা হচ্ছে প্রতি শ্যালো ইঞ্জিন দ্বারা তৈরি ট্রলি ৫শ’ থেকে ৬শ’ টাকায়। ট্রলি যোগে বিক্রিত মাটি যাচ্ছে ইটের ভাটাসহ বিভিন্ন স্থানে। এই সকল গাড়ির কারণে সড়কগুলো চলাচলের অযোগ্য হয়ে পড়ছে।
এখানকার ফসলি জমিতে শ্রমিক দিয়ে মাটি কেটে পুকুর খনন চলছে আর ধ্বংস হচ্ছে চলাচলের রাস্তা। এসব খননকৃত মাটি সাথে সাথে ৮/১০ টি ট্রলি করে আশেপাশের বিভিন্ন এলাকায় নিয়ে যাওয়া হচ্ছে। স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ছাইকোলায় ওই ইউনিয়নে নব নির্বাচিত চেয়ারম্যান নুরুজ্জামান নুরুর অনুমতি নিয়েই সেখানে পুকুর খনন চলছে।
উপজেলা নির্বাহী অফিসার সৈকত ইসলাম বলেন- আমরা খবর পাওয়ার পরপরই ফসলি জমিতে মাটিকাটা বন্ধ করে দিচ্ছি। এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়