বগুড়ায় করোনা আক্রান্তের রেকর্ড একদিনে ৫০জন সংক্রমিত

Online Desk Online Desk
প্রকাশিত: ১২:১৭ এএম, ২৮ মে ২০২০

স্টাফ রিপোর্টারঃ বগুড়ায় সংক্রমণ শুরু হওয়ার ৫৭দিনের মাথায় ২৭ মে বুধবার রেকর্ড পরিমাণ ৫০ ব্যক্তি করোনায় আক্রান্ত হলেন। আক্রান্ত ৫০জনের মধ্যে ৩৬জন পুরুষ আর ১৪জন নারী। তাদের বয়স ১ বছর থেকে ৭৩ বছর। গত ২০ থেকে ২৬ মে পর্যন্ত তাদের নমুনা সংগ্রহ করা হয়। 


বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন বুধবার রাত ৯টার দিকে এসব তথ্য দিয়ে জানান, বগুড়ায় পরীক্ষার জন্য সংগ্রহ করা নমুনার ৩০ দশমিক ৪৮ শতাংশেরই করোনা পজিটিভ পাওয়া গেছে। তারা সবাই স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছেন। করোনা পজিটিভ ৫০জনের মধ্যে ৩৩জনই বগুড়া সদরের বাসিন্দা। তাদের মধ্যে ১২জনই শহরের চেলোপাড়া এলাকার চাষী বাজারের শ্রমিক। এছাড়া গাবতলী উপজেলার ৮জন, শাজাহানপুরের ৫জন, সোনাতলার ২জন, কাহালুর একজন এবং আরও একজন হলেন নন্দীগ্রামের বাসিন্দা।


বগুড়া জেলা স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, বুধবার বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে সর্বোচ্চ ২৮২টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে বগুড়ার নমুনা ছিল ১৬৬টি। ওই ১৬৬টি নমুনার মধ্যে ২টি ছিল পুরনো অর্থাৎ করোনা পজিটিভ রোগীর কাছ থেকে সংগ্রহ করা দ্বিতীয় দফা নমুনা ছিল। পুরানো ওই দু’টি নমুনার দ্বিতীয় পরীক্ষাতেও পজিটিভ রেজাল্ট এসেছে। আর নতুন সংগ্রহ করা ১৬৪টি নমুনার ৫০টি বা ৩০ দশমিক ৪৮ শতাংশে করোনার উপস্থিতি মিলেছে। আগের দিন মঙ্গলবার ৯০টি নমুনা পরীক্ষায় ১১জনকে পজিটিভ বলে জানানো হয়েছিল। 


বুধবার পরীক্ষা করা বগুড়া জেলার বাইরের বাকি ১১৬টি নমুনার মধ্যে ৬৫টি ছিল সিরাজগঞ্জের। এছাড়া ৪৮টি জয়পুরহাট এবং আর ৩টি ছিল গাইবান্ধার। বগুড়ায় নতুন করে ৫০জনের সংক্রমিত হওয়ার মধ্য দিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা ডাবল  সেঞ্চুরির রেকর্ডও ভাঙলো। জেলা স্বাস্থ্য দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী বগুড়ায় এখন পর্যন্ত মোট ২৪০জন করোনায় আক্রান্ত হয়েছেন।


বগুড়ায় গত ১ এপ্রিল প্রথম রংপুরের এক বাসিন্দা কোভিড-১৯ পজিটিভ হন। তারপর থেকে একে একে পুলিশ, চিকিৎসক, নার্স ও রাজনীতিবিদসহ বিভিন্ন পেশার মানুষ সংক্রামক ওই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ পর্যন্ত জেলায় সংগ্রহ করা ৫ হাজার ২০৭টি নমুনার মধ্যে ৪ হাজার ৫০৪টির পরীক্ষা সম্পন্ন হয়েছে। সংগৃহিত নমুনার ৫ দশমিক ৩২ শতাংশের শরীরেই করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। সুস্থ হয়েছেন ১৮জন যা আক্রান্তের শূন্য দশমিক ৩৯ শতাংশ। আর মৃত্যু হয়েছে একজনের।


বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান জানান, বগুড়ায় নতুন করে আক্রান্তদের মধ্যে অন্তত ১০জনের উপসর্গগুলো বেশ জোড়ালো। তাই তাদের করোনা ডেডিকেটেড মোহাম্মদ আলী হাসপাতালে ভর্তি করা হতে পারে 


আরও পড়ুন