রাজশাহীতে টমেটোর দামে খুশি চাষি

Online Desk Aminul Online Desk Aminul
প্রকাশিত: ০৯:২২ পিএম, ৩০ নভেম্বর ২০২১

রাজশাহী প্রতিনিধি: উত্তরাঞ্চলের টমেটো উৎপাদনকারী উপজেলা রাজশাহীর গোদাগাড়ী। নানা কারণে কয়েক বছর ধরে টমেটোর ফলন হ্রাস ও লোকসানের মুখে চাষাবাদ কমলেও এখন গোদাগাড়ীর টমেটো যোগান দিচ্ছে উত্তরাঞ্চল ছাড়াও দেশের বিভিন্ন জেলায়।
এ বছর শীতকালীন টমেটো উঠতে শুরু করেছে। স্থানীয় কৃষি অফিস জানিয়েছে এ বছর বরেন্দ্র অঞ্চলে ৩ হাজার ৬৬০ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে। প্রতি হেক্টর জমিতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সাড়ে ২২ মেট্রিকটন। গত বছর ৩ হাজার ৫৩১ হেক্টর জমিতে টমেটো চাষ হয়েছিল।
কৃষকরা জানান, গোদাগাড়ীতে আউশ ধান কেটে নেওয়ার পরে টমেটো চাষ শুরু হয়। গোদাগাড়ী উপজেলার আইহাই গ্রামের কৃষক শফিকুল ইসলাম বলেন, তিনি এবার ৫বিঘা জমিতে টমেটো চাষ করেছেন। ইতোমধ্যে প্রথম চালানে ১০ মন টমেটো উঠেছে। প্রতি মণ (কাঁচা) টমেটো বিক্রি হয়েছে ২ হাজার ৩শ’ টাকা করে। এখন আরও বেশি টমেটো বেশি উঠবে বলে তিনি জানান। গোদাগাড়ীর টমেটো চাষি নাশিদুর আলম জানান, টমেটো চাষের প্রথম দিকে ভালোই দাম পাওয়া যাচ্ছে।
গোদাগাড়ী উপজেলা কৃষি অফিসার শারমিন সুলতানা জানান, গত বছর ১৫০ কোটি টাকার টমেটো বিক্রি হয়েছে এ উপজেলায়। টমেটো কেনাবেচাকে কেন্দ্র করে এ উপজেলা ২শ’ কোটি টাকার লেনদেন হয় প্রতিবছর। তিনি জানান, টমেটো উৎপাদন মৌসুম সাধারণত নভেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত (চার মাস) ধরা হয়। এই অঞ্চলে টমেটো দু’বারে চাষ হয়।
রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কেজেএম আব্দুল আউয়াল জানান, ৩৬ জাতের টমেটো চাষ হয় রাজশাহীতে। টমেটো অর্থকারী ফসল। জেলায় সবচেয়ে বেশি গোদাগাড়ীতে টমেটো চাষ হয়। চাষিরা বাজারে ভালো দাম পান। চাহিদা বাড়ায় প্রতি বছরই চাষের পরিধি বাড়ছে।


আরও পড়ুন