স্বাস্থ্য বীমার আওতায় আসছে রাবি শিক্ষার্থীরা

Online Desk Aminul Online Desk Aminul
প্রকাশিত: ০৭:০৫ পিএম, ২৪ নভেম্বর ২০২১

রাজশাহী প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জীবন ও স্বাস্থ্য বীমার আওতায় আনার পরিকল্পনা করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ইতোমধ্যে এটি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে পাশ হয়েছে। তবে পুরো প্রক্রিয়াটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে। জীবন বীমার আওতায় থাকা কোনো শিক্ষার্থী মারা গেলে তার পরিবার সর্বোচ্চ এক লাখ টাকা পাবে। এছাড়া স্বাস্থ্যবীমার আওতায় কোনো শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিলে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যাচ্ছে, সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ৫০৭তম সিন্ডিকেট সভায় অনুমোদন পেয়েছে শিক্ষার্থীদের বীমা পরিকল্পনা। এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়। এ কমিটি বীমা সম্পর্কিত নীতিমালা নির্ধারণ ও পরিকল্পনা বাস্তবায়নে কাজ করছে।
কমিটির সদস্যরা জানান, বছরে ২৭০ টাকার কিছু কমবেশি প্রিমিয়াম নির্ধারণ করা হতে পারে শিক্ষার্থী প্রতি। বছরের শুরুতেই শিক্ষার্থীদের কাছ থেকে এককালীন এই প্রিমিয়াম জমা নেওয়ার পরিকল্পনা আছে। এর বিনিময়ে জীবন বীমার আওতায় থাকা কোনো শিক্ষার্থী মারা গেলে তার পরিবার সর্বোচ্চ এক লাখ টাকা পাবে। আর স্বাস্থ্যবীমার আওতায় কোনো শিক্ষার্থী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিলে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন। আবার বীমার আওতায় থাকা অসুস্থ হওয়া কোনো শিক্ষার্থী যদি হাসপাতালে ভর্তি না হয়ে ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী চিকিৎসা নেয় সেক্ষেত্রে সর্বোচ্চ ১০ হাজার টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন।


আরও পড়ুন