নিউইয়র্কে করোনায় মারা গেলেন দুই বাংলাদেশি চিকিৎসক

Online Desk Online Desk
প্রকাশিত: ১২:০৩ এএম, ১২ এপ্রিল ২০২০

নিউ ইয়র্কে মৃত্যুর মিছিলে যোগ হলেন আরও দুই বাংলাদেশি। মোহাম্মদ ইফতেখার উদ্দিন ও রেজা চৌধুরী নামে দুই বাংলাদেশি চিকিৎসক করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

গতকাল বুধবার মধ্যরাতে লং আইল্যান্ডের মানহাসেটে নর্থ শোর ইউনিভার্সিটি হাসপাতালে মারা যান ডা. রেজা চৌধুরী। ৮ দিন করোনাভাইরাসের সঙ্গে লড়াইয়ের পর মৃত্যু হয় তার। ব্রঙ্কস বাংলাদেশি কমিউনিটির সদস্য রেজা নিউইয়র্কের পার্কচেষ্টারে ‘ওয়েস্ট চেস্টার মেডিকেল হেলথ কেয়ার’ নামে একটি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ছিলেন।

রেজার পরিবারের ধারণা কোনো রোগী থেকে সংক্রমিত হযেছিলেন তিনি। পরে নিজেও আক্রান্ত হন।

গত সোমবার সকালে মৃত্যুবরণ করেন ডা. মোহাম্মদ ইফতেখার উদ্দিন। তিনি নর্থ সেন্ট্রাল ব্রনক্স হাসপাতালে ভর্তি ছিলেন। তিনি নিউইয়র্ক সিটিতে বাংলাদেশিদের মধ্যে প্রথম চিকিৎসক যিনি করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন।

ডা. ইফতেখার নিউইয়র্কে একজন নামকরা এপিডেমিওলজিস্ট ছিলেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধেও অংশ নেন তিনি। সিলেটের সিলেট ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেছিলেন এ চিকিৎসক।

নিউইয়র্ক সিটির মোট জনসংখ্যা প্রায় ৮৬ লাখ। এরমধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় ৮৬ হাজার মানুষ। অর্থাৎ প্রতি ১০০ জনে আক্রান্ত হয়েছেন ১ জন। ধারণা করা হয়, যুক্তরাষ্ট্রে ১০ লাখ বাংলাদেশি বসবাস করেন। এরমধ্যে নিউইয়র্ক স্টেটে- এর অর্ধেক।

এ ৫ লাখের মধ্যে সিটির বাসিন্দা অন্তত ৩ লাখ। এই ৩ লাখ বাংলাদেশি নিউইয়র্ক সিটির মোট জনসংখ্যার (৮৬ লাখের মধ্যে) ৩.৪৯ শতাংশ। সেই হিসেবে নিউইয়র্কে অন্তত ৩ হাজার বাংলাদেশি করোনায় আক্রান্ত হওয়ার কথা। কিন্তু প্রকৃত সংখ্যাটা এরচেয়েও বেশি হতে পারে বলে ধারণা করছেন বিশেসজ্ঞরা।

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৮ হাজার ৮২ জন। মৃত্যু হয়েছে ১৫ হাজার ৬৮২ জনের। সুস্থ হয়েছেন ২৪ হাজার ১৯৬ জন।