আটকেপড়াদের ভিসার মেয়াদ বাড়ালো সৌদি

Online Desk Online Desk
প্রকাশিত: ০৯:২৩ এএম, ০৬ জুলাই ২০২০

অনলাইন ডেস্ক: সৌদি সরকার করোনার কারণে ছুটিতে দেশে গিয়ে আটকেপড়া প্রবাসীদের ইকামা ও ভিসার মেয়াদ তিন মাস বৃদ্ধি করেছে। মেয়াদ বৃদ্ধির ঘোষণা বাদশাহ সালমান নিজেই দিয়েছেন।  এর  ফলে মেয়াদ শেষ হলেও চিন্তা নেই দেশে ছুটিতে থাকা প্রবাসীদের।

গত রোববার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি মারফত জানানো হয়, মেয়াদোত্তীর্ণ ইকামা ও ভিসার মেয়াদ কোনোরকম জরিমানা ছাড়াই আরো তিন মাসের জন্য বাড়ানো হলো। এ ছাড়া পরবর্তী সময়ে যাঁদের ইকামা মেয়াদোত্তীর্ণ হবে, সেটাও তিন মাসের জন্য বাড়ানো হবে। মূলত করোনা মহামারিতে অর্থনৈতিক ক্ষতি পুষিয়ে নিতে এবং বিনিয়োগকারীদের ওপর করোনার প্রভাব কমাতে দেশটি এমন সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে সৌদি আরবের অভ্যন্তরে অবস্থান করা প্রবাসীদের ইকামার মেয়াদও দ্বিতীয় দফায় তিন মাস বাড়ানোর ঘোষণা দিয়েছেন বাদশাহ সালমান।

গত বৃহস্পতিবার ২ জুলাই সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ দেশটির অর্থনৈতিক কর্মকাÐ এবং বেসরকারি খাতে করোনার প্রভাব হ্রাস করতে বেশ কয়েকটি সরকারি উদ্যোগ বাড়ানোর নির্দেশ দেন।

তার ঘোষণার মধ্যে রয়েছে- সৌদি আরবের অভ্যন্তরে বিদেশি নাগরিকরা দ্বিতীয়বারের মতো আরো তিন মাসের ইকামা নবায়ন করার সুযোগ পাবেন কোনো প্রকার ফি ছাড়া। যেসব ব্যক্তি ফাইনাল এক্সিট লাগিয়ে আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ থাকায় এখনো সৌদি আরব ত্যাগ করতে পারেননি, তাঁদের আরো তিন মাস বৈধভাবে থাকার সুযোগ দেওয়া হয়েছে। ছুটিতে থাকা যে বিদেশি নাগরিকদের ইকামা শেষ হয়েছে অথবা হবে, সেই ব্যক্তিদের আরো তিন মাসের মেয়াদ বৃদ্ধি করে দেওয়া হবে কোনো প্রকার জরিমানা ছাড়া।

সৌদি আরবের বাইরে থাকা যেসব বিদেশি নাগরিকদের ছুটি শেষ হয়ে গেছে অথবা যাঁদের শেষ হবে, তাঁদের আরো তিন মাসের বাড়তি ছুটি দেওয়া হবে। এ ক্ষেত্রে কোনো জরিমানা করা হবে না। আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ থাকায় যাঁরা এখনো সৌদি আরব ত্যাগ করতে পারেননি, তাঁদের  ছুটি পুনরায় তামদিদ করতে পারবে। এ ক্ষেত্রে কোনো জরিমানা আসবে না। ভিজিট ভিসায় আটকেপড়া বিদেশি নাগরিকরা আরো তিন মাস বৈধভাবে থাকার সুযোগ পাবেন। এ ক্ষেত্রে কোনো সরকারি ফি প্রয়োজন হবে না।

উল্লেখ্য, ইকামার মেয়াদ বিনামূল্যে তিন মাস বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশি প্রবাসীরা দারুণভাবে উপকৃত হবে।