প্রবাসী শ্রমিকদের জন্য কাতার সরকারের প্রশংসনীয় উদ্যোগ

Online Desk Online Desk
প্রকাশিত: ০৬:১৪ পিএম, ২২ জুন ২০২০

অনলাইন ডেস্ক:  কাতারে নির্মাণ খাতে কর্মরত শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় বিশেষ ব্যবস্থা নিয়েছে দেশটির সরকার। তা হল বেলা সাড়ে ১১টা থেকে ৩টা পর্যন্ত বিশ্রামের বিরতি দেয়া বাধ্যতামূলক করা হয়েছে। এ সময়ে কাজে পেলেই নিয়োগ কর্তা ও শ্রমিকদের করা হচ্ছে জরিমানা। জরিমানার হাত থেকে বাঁচতে এ সময়ের মধ্যে প্রবাসী শ্রমিকদের কাজ না করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ দূতাবাস।

বর্তমানে কাতারে ৪ লাখ ১৬ হাজার বাংলাদেশি কর্মরত আছেন বিভিন্ন পেশায়। এর মধ্যে বড় একটা অংশ কাজ করেন নির্মাণ খাতে। একদিকে করোনা সংক্রমণ, অন্য দিকে গরমে তাপমাত্রা বৃদ্ধির কারণে কিছুটা বিপাকে পড়েছে খোলা জায়গায় কর্মরত অভিবাসী ও প্রবাসী বাংলাদেশিরা। এমন পরিস্থিতির কথা চিন্তা করে আগামী ৩১ আগষ্ট পর্যন্ত দিনের বেলায় সাড়ে ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত কাজ নিষিদ্ধ করেছে কাতার সরকার।

এদিকে শ্রমিকদের কল্যাণে এমন মহতি উদ্যোগের জন্য কাতার সরকারকে ধন্যবাদ জানানোর পাশাপাশি কোন কোম্পানি এ সময়ের মধ্যে কাজ করাতে চাইলে কাতার পুলিশের সহযোগিতা নিতে বললেন শ্রম কাউন্সিলর বাংলাদেশ দূতাবাস কাতার ড. মোহাম্মদ মুস্তাফিজুর রহমান।

কাতারে এ পর্যন্ত আইনটি অমান্য করায় ৬০টির মত কোম্পানির কাজ বন্ধসহ জরিমানা করা হয়েছে। পাশাপাশি সকাল থেকে এক টানা খোলা জায়গায় শ্রমিকদের ৫ ঘন্টার বেশি কাজ না করাতে বলা হয়েছে।