কুয়েতপ্রবাসীদের জন্য জরুরি বিজ্ঞপ্তি

Online Desk Online Desk
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ১১ আগষ্ট ২০২১

সার্ভারে কারিগরি ত্রুটি থাকায় কুয়েতপ্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট ডেলিভারি নির্ধারিত সময়ে দেয়া যাচ্ছে না। বুধবার (১১ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে কুয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকায় অবস্থিত বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) সার্ভারে কারিগরি ত্রুটি দেখা দেয়ায় পাসপোর্ট প্রস্তুত কার্যক্রম বন্ধ রয়েছে।

তবে এ সমস্যা দ্রুত সমাধান হবে বলে পাসপোর্ট অধিদফতর থেকে জানানো হয়েছে। যেসব নাগরিক পাসপোর্ট পাওয়ার জন্য বাংলাদেশ দূতাবাস, কুয়েতে ২২-০৫-২০২১ তারিখ থেকে আবেদন জমা দিয়েছেন (যাদের পাসপোর্ট ডেলিভারি তারিখ ২২-০৮-২০২১) তাদের পাসপোর্ট ডেলিভারি কার্যক্রম ২২-০৮-২০২১ তারিখ থেকে কারিগরি ত্রুটি সংশোধন না হওয়া পর্যন্ত বন্ধ থাকবে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে,
১। এ সময়ে পাসপোর্টের আবেদন গ্রহণের কার্যক্রম যথারীতি চলবে।
২। ইকামা নবায়ন ও বাংলাদেশ ভ্রমণে প্রয়োজনে বিনামূল্যে দুই বছর পর্যন্ত বর্তমান পাসপোর্টের মেয়াদ বৃদ্ধি ও ট্রাভেল পারমিট ইস্যু কার্যক্রম চলমান থাকবে।
৩। উদ্ভূত পরিস্থিতিতে কারিগরী ত্রুটি সংশোধন না হওয়া পর্যন্ত ধৈর্যধারণ করে ফেসবুক পেজে দৃষ্টি রাখার জন্য অনুরোধ করা হয়েছে। এ ব্যাপারে সবার সহযোগিতা একান্তভাবে কাম্য।

এদিকে সমাধান হওয়ার সঙ্গে সঙ্গে দূতাবাসের ফেসবুক পেজে জানিয়ে দেয়া হবে। কুয়েতপ্রবাসীদের সাময়িক অসুবিধার জন্য দূতাবাসের পক্ষ থেক দুঃখপ্রকাশ করা হয়েছে।
 
করোনার উচ্চ ঝুঁকিপূর্ণ তালিকায় থাকায় গত ৫ আগস্ট বাংলাদেশসহ পাঁচটি দেশের নাগরিকদের কুয়েতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এতে দুশ্চিন্তায় পড়েন দেশে আটকেপড়া প্রবাসী বাংলাদেশিরা।

করোনায় টালমাটাল বিশ্বের বিভিন্ন দেশ। আক্রান্ত ও মৃত্যুর হার বাড়তে থাকায় ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় থাকা বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলংকার নাগরিকদের কুয়েতে প্রবেশে নিষেধাজ্ঞা দেয় দেশটির সরকার।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় পরবর্তীতে নোটিশের মাধ্যমে জানানোর আগ পর্যন্ত কেউ সরাসরি কুয়েতে প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এদিকে আকামার মেয়াদ শেষ হওয়ার কারণে বাংলাদেশে আটকে পড়া প্রবাসীরা দেশটিতে ফিরতে না পারায় চরম দুশ্চিন্তায় পড়েছেন।

কুয়েতে বসবাসরত প্রবাসীরা বলেন, বাংলাদেশে আটকে পড়া আমাদের ভাইয়েরা আশা করে বসেছিল তারা বিমান খুললে আবার কুয়েতে ফিরবে। তবে এই ঘোষণা আসায় তারা আবার চরম হতাশার মধ্যে পরে গেছে। দেশেসহ কুয়েতে আমরা সবাই অনেক সমস্যার মধ্যে আছি। আশা করছি দ্রুত চালু হবে।

এদিকে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করলে কুয়েতে প্রবেশের ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দিষ্ট প্ল্যাটফর্মে দুই ডোজ করোনা টিকা প্রদানের সনদ, প্রবেশের ৭২ ঘণ্টা আগে পিসিআর সনদসহ বিস্তারিত তথ্য প্রদান করে অনুমোদন দিলে তবেই দেশটিতে প্রবেশের সুযোগ পাবেন যাত্রীরা।