মানবিক কারণে খালেদা জিয়াকে বিদেশে সুচিকিৎসার ব্যবস্থা করুন : ড্যাব

DhakaNANDI DhakaNANDI
প্রকাশিত: ১০:০৬ পিএম, ১৬ নভেম্বর ২০২১

স্টাফ রিপোর্টার, ঢাকা অফিস : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া অত্যন্ত অসুস্থ উল্লেখ করে মানবিক কারণে অনতিবিলম্বে তাকে বিদেশে সুচিকিৎসার ব্যবস্থা করার জন্য সরকারের নিকট জোর দাবি জানিয়েছেন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. মো. আব্দুস সালাম।

মঙ্গলবার (১৬ নভেম্বর) রাতে ড্যাবের দফতর সম্পাদক ডা. মোহাম্মদ ফখরুজ্জামান স্বাক্ষরিত এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান তারা।

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, আর্থ্রাইটিস, লিভার, হার্ট ও কিডনিজনিত রোগে এবং করোনা পরবর্তী বিভিন্ন জটিলতায় আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন আছেন। 

বিবৃতিতে ড্যাব নেতৃদ্বয় বলেন, ম্যাডাম দীর্ঘদিন যাবত বিভিন্ন জটিল রোগে ভুগলেও দেশে কোনো সুচিকিৎসা পাচ্ছেন না। তাকে সব ধরনের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। 

তারা বলেন, বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যগত অবস্থা বিবেচনাপূর্বক সংবাদ সম্মেলন, মানববন্ধন, প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তার বিদেশে সুচিকিৎসার জন্য সরকারের নিকট আবেদন করলেও সরকার কর্ণপাত করেনি। এমনকি তার পরিবারের পক্ষ থেকে যথাযথ প্রক্রিয়া মোতাবেক সরকারের নিকট আবেদন করা সত্ত্বেও ইতিবাচক আদেশ পাচ্ছেন না। এমতাবস্থায় ধারাবাহিকভাবে বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যগত অবস্থা জটিলতর হচ্ছে। তার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ড বিদেশে সুচিকিৎসার জন্য বেশ কয়েকবার সুপারিশ করা সত্ত্বেও সরকার আমলে নিচ্ছে না। 

ড্যাব নেতৃদ্বয় বলেন, বেগম খালেদা জিয়া একজন সাবেক প্রধানমন্ত্রী, সংসদের সাবেক বিরোধীদলীয় নেত্রী, বাংলাদেশের সর্ববৃহৎ রাজনৈতিক দল বিএনপির চেয়ারপারসন; রণাঙ্গনের বীর সেনানী, সেক্টর কমান্ডার, জেড ফোর্সের অধিনায়ক বীর মুক্তিযোদ্ধা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীরউত্তম এর সহধর্মিণী। অথচ রাষ্ট্রের একজন সাধারণ নাগরিক হিসেবে যতটুকু অধিকার প্রাপ্য তিনি আজ তা থেকেও বঞ্চিত। এটা রাজনৈতিক প্রতিহিংসাপরায়ণতারই বহিঃপ্রকাশ। 

তারা বলেন, নাগরিক অধিকার, মানবাধিকার ও মানবিক দৃষ্টিকোন বিবেচনাপূর্বক অনতিবিলম্বে বেগম খালেদা জিয়ার বিদেশে সুচিকিৎসার ব্যবস্থা করার জন্য সরকারের নিকট জোর দাবি জানাচ্ছি। অন্যথায় যেকোনো পরিস্থিতির জন্য সরকারকেই দায়-দায়িত্ব বহন করতে হবে।

বিবৃতিতে ড্যাব নেতৃদ্বয় বেগম খালেদা জিয়ার আশু রোগমুক্তি, সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করেন।


 


আরও পড়ুন