বিএনপিই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে : রিজভী

DhakaNANDI DhakaNANDI
প্রকাশিত: ০৮:০১ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২১

স্টাফ রিপোর্টার, ঢাকা অফিস : বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে গণতন্ত্রের প্রতীক হিসেবে আখ্যায়িত করে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বিএনপিই এদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে, আওয়ামী লীগ করে নাই। বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। সুতরাং শেখ হাসিনার সাথে বেগম খালেদা জিয়ার এবং আওয়ামী লীগের সাথে বিএনপির পার্থক্য তো থাকবেই। 

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে মানব সেবা সংঘের উদ্যোগে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। 

ক্ষমতাসীনদের সমালোচনা করে রুহুল কবির রিজভী বলেন, বিদেশী একজন মানুষ সিলেটে অ্যাডিশনাল চিফ ইঞ্জিনিয়ার পদে চাকরি করে যাচ্ছেন। সে কি দেশের নাগরিক? তাহলে এ দেশের সার্বভৌমত্ব কোথায়? ক্ষমতাসীনরা দেশের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জের মুখে নিয়ে গেছে। আজ দেশের মাটি, দেশের সার্বভৌমত্ব বিপদের মুখে। 

তিনি বলেন, আওয়ামী লীগের নেতারা প্রায়ই বলেন- সাহস থাকলে তারেক রহমান দেশে আসুক না। তাদেরকে বলি, সাহস থাকলে নির্দলীয়-নিরপেক্ষ নির্বাচন দেন না। সাহস থাকলে একটা শক্তিশালী নির্বাচন কমিশন দেন দেখি। নিজেরা পদত্যাগ করে নির্দলীয় সরকারের হাতে ক্ষমতা দেন। দেখি সাহস আছে কিনা? ওবায়দুল কাদের সাহেব সেই সাহস আপনাদের নেই। জনগণের এই অধিকার জনগণই আদায় করে নেবে। 

দেশের জনগণের প্রতি প্রধানমন্ত্রীর কোনো দয়া-মায়া নেই বলে মন্তব্য করেন তিনি। 

রিজভী বলেন, এখন একটাই মাত্র পথ- এই সরকারকে বিদায় করে গণতন্ত্র পুনরুদ্ধার করা। আর গণতন্ত্র ফিরিয়ে আনতে হলে নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের বিকল্প নেই। 

সংগঠনের সভাপতি ও সাবেক ছাত্রদল নেতা সঞ্জয় দে রিপনের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন-বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, শিক্ষাবিষয়ক সম্পাদক অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, জাতীয়দাবাদী কৃষক দলের সহ-সভাপতি গৌতম চক্রবর্তী, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদির ভুঁইয়া জুয়েল, ছাত্রদলের সিনিয়র সহ-সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ, সহ-সভাপতি পার্থদেব মন্ডল, ওমর ফারুক কাউসার প্রমুখ।


আরও পড়ুন