জীবন-জীবিকা সচল রাখতেই প্রধানমন্ত্রী ছুটি শিথিল করেছেন

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ১৩ মে ২০২০

বাংলাদেশের মানুষের জীবনের পাশাপাশি জীবিকার চাকা সচল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু কিছু ক্ষেত্রে সাধারণ ছুটি শিথিল করেছেন। তিনি সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। 

বুধবার (১৩ মে) সংসদ ভবন এলাকায় সরকারি বাসভবন থেকে এক ভিডিওবার্তায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের একথা বলেন।

কাদের বলেন, এ পর্যন্ত আওয়ামী লীগ দলীয়ভাবে প্রায় এক কোটি ২০ লাখ পরিবারের মাঝে খাদ্য সহায়তাসহ প্রায় ১০ কোটি টাকা নগদ সহায়তা দিয়েছে৷ ত্রাণ ও সমাজ কল্যাণ উপকমিটির উদ্যোগে সারাদেশের ৫০টি জেলার ১৫০টি উপজেলায় খাদ্য সহায়তা ছাড়াও বিতরণ করা হয়েছে স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী। এ বিতরণ কার্যক্রম এখনো অব্যাহত রয়েছে।

‘প্রায় ৫০ হাজার পরিবারের মাধ্যে চার দফা খাদ্য বিতরণ, দুই শতাধিক সামাজিক, পেশাজীবী, ধর্মীয় প্রতিষ্ঠানে সহায়তা করেছে ত্রাণ উপ-কমিটি। এরই মধ্যে পাঁচ লাখের বেশি জীবাণুরোধক সাবান, দশ হাজারের বেশি স্যানিটাইজার, দুই হাজারের বেশি পিপিই এবং একশোর বেশি থার্মাল থার্মোমিটার বিতরণ করা হয়েছে।’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, দলীয় কার্যক্রম ছাড়াও সরকারি ত্রাণ সহায়তা অব্যাহত রয়েছে। ইতোমধ্যে সরকার চার কোটি মানুষের মাঝে সহায়তা পৌঁছে দিয়েছে। ৬৪টি জেলায় প্রায় দেড় লাখ মেট্রিকটন চাল বিতরণ করা হয়েছে। এক কোটি মানুষকে রেশনের আওতায় আনা হয়েছে। ঈদের আগে ৫০ লাখ মানুষকে নগদ সহায়তা দেওয়া হবে। প্রধানমন্ত্রী বৃহস্পতিবার এ কার্যক্রম উদ্বোধন করতে পারেন। 

তিনি বলেন, একটি অশুভ মহল ত্রাণ বিতরণ নিয়ে অপপ্রচার চালাচ্ছে। এই অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য আমরা দেশবাসী ও জনগণের প্রতি আহ্বান জানাচ্ছি। বয়স্ক অসহায় নারী-পুরুষ ও পথশিশুদের সহায়তার জন্য দলীয় নেতাকর্মী ও বিত্তবানদের প্রতি আহ্বান জানাচ্ছি।

লকডাউন শিথিল করা প্রসঙ্গে তিনি বলেন, বৈশ্বিক মহামারিতে যুক্তরাষ্ট্রের মতো দেশে মৃতের সংখ্যা যেখানে ৯০ হাজার ছাড়িয়েছে, ইউরোপের দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যে ৪০ হাজার, ফ্রান্স, স্পেন, ইতালিসহ কিছু দেশে মৃতের সংখ্যা ২৫ থেকে ৩০ হাজারে পৌঁছেছে। সব দেশের অর্থনীতির চাকা সচল রাখতে লকডাউন শিথিল করা হয়েছে। এমনকি প্রতিবেশী দেশ ভারতেও লকডাউন শিথিল করা হয়েছে।

‘বাংলাদেশের মানুষের জীবনের পাশাপাশি জীবিকার চাকা সচল রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছু কিছু ক্ষেত্রে সাধারণ ছুটি শিথিল করেছেন। তিনি সঠিক সময় সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। যারা মনে করছেন এ সিদ্ধান্ত ভুল তাদের বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক বাস্তবতা এবং বিশ্বের দেশের দিকে তাকিয়ে বিষয়টি বিবেচনার অনুরোধ জানাচ্ছি।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, করণা মহামারির এ সময়ে মশাবাহিত ডেঙ্গুজ্বরের প্রাদুর্ভাব ঘটতে পারে বলে গণমাধ্যম খবর প্রকাশ করেছে। ইতোমধ্যে লক্ষণও দেখা যাচ্ছে। এডিস মশা থেকে মুক্তি পেতে সামাজিক সচেতনতা জরুরি হয়ে পড়েছে। ঘর বা বাড়ির চারপাশে যাতে পানি না জমে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে। করোনা মোকাবিলার পাশাপাশি সারাদেশে সিটি করপোরেশন ও পৌরসভাগুলোকে মশক নিধনে কার্যকর প্রস্তুতি নেওয়ার আহ্বান জানাচ্ছি।


আরও পড়ুন