পদ্মা সেতুর রেল লিঙ্ক প্রকল্পে শ্রমিকদের বিক্ষোভ, ৬ জন গুলিবিদ্ধ

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ১২:০৯ পিএম, ০৭ মে ২০২০

পদ্মা সেতুর রেল লিঙ্ক প্রকল্পে শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটেছে। অসন্তোষ দমাতে নিরাপত্তাকর্মীদের গুলিতে আহত হয়েছেন ৬ জন শ্রমিক। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে।


 জানা যায়, করোনা ভাইরাসের বিশেষ সময়ে কাজের গতি ধরে রাখতে শ্রমিকদের জন্য ২৪ ঘণ্টা আবাসনের ব্যবস্থা করে রেল প্রকল্পের চীনা ঠিকাদার প্রতিষ্ঠান। এ সময় কাজ করার জন্য বাংলাদেশি শ্রমিকদের দৈনিক মুজুরির পাশাপাশি অতিরিক্ত ৩শ টাকা করে দেয়ার ঘোষণা দেয় ঠিকাদার প্রতিষ্ঠান। কিন্তু গত কয়েকদিন ধরে তাদের দেয়া হচ্ছিলো দেড়শ টাকা করে। এটি নিয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিলো বাংলাদেশি শ্রমিকরা। 

বুধবার রাতে পাওনা টাকার দাবিতে তারা প্রকল্প এলাকার ভিতরে বিক্ষোভ শুরু করেন। এসময় তারা বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে।

শ্রমিকদের ছত্রভঙ্গ করতে তাদের ওপর ছররা গুলি বর্ষণ করে ঠিকাদার প্রতিষ্ঠান নিয়োজিত বেসরকারি নিরাপত্তা কর্মীরা। এ সময় দুপক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। প্রায় এক ঘণ্টা ধরে চলে এ অবস্থা।

পরে খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় এ প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সেনাবাহিনীর ইউনিট। তাদের মধ্যস্থতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

আহত শ্রমিকদের শ্রীনগরে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। প্রকল্প এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে৷ পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আগামী কয়েকদিন প্রকল্প এলাকায় পুলিশ মোতায়েন থাকবে বলে জানিয়েছেন প্রকল্প ব্যবস্থাপক ব্রিগেডিয়ার জেনারেল আবুল কালাম আজাদ।


আরও পড়ুন