বাসা-বাড়িতে সিসি ক্যামেরা ব্যবহার করতে বলছে ডিএমপি

Online Desk Online Desk
প্রকাশিত: ০১:৫৫ পিএম, ৩০ জুলাই ২০২০

ঈদুল আজহা অনুষ্ঠিত হবে আগামী শনিবার। ঈদকে সামনে রেখে রাজধানী থেকে ঘরমুখো হয়ে উঠেছে নানা শ্রেণি-পেশার মানুষ। সেজন্য বাসা-বাড়ি ছাড়ার আগে নিরাপত্তা নিশ্চিতের ওপর জোর দিয়ে কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।


ডিএমপির জনসংযোগ শাখা থেকে পাঠানো এক বার্তায় শহর ছাড়ার আগে বাসা-বাড়ির নিরাপত্তা নিশ্চিত করতে বলা হয়েছে। ডিএমপির বার্তা, ‘অন্যথায় কোনো দুর্ঘটনা বা চুরি-ডাকাতির ঘটনায় মাটি হতে পারে আপনার ঈদ আনন্দ।’

এক সতর্ক বার্তায় ডিএমপি নগরবাসীকে বলেছে, ঢাকা ছাড়ার আগে বাসা-বাড়িতে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করুন। বাসা-ফ্ল্যাটের মেইন গেটে অটোলক ব্যবহার করুন। বাসা ত্যাগের আগে রুমের দরজা-জানালা সঠিকভাবে তালাবদ্ধ করুন। যেসব দরজা-জানালা দুর্বল অবস্থায় আছে, তা মেরামত করে যথাসম্ভব সুরক্ষিত করতে প্রয়োজনে একাধিক তালা ব্যবহার করুন। বাসা-বাড়ির নিচতলায় বসবাসকারীদের ভেন্টিলেশনের জানালা বন্ধ নিশ্চিত করুন। রাতে আপনার বাসার চারপাশ আলোকিত করে রাখুন।

ডিএমপি জানিয়েছে, মূল্যবান সামগ্রী ও দলিল নিরাপদ হেফাজতে রাখতে প্রয়োজনে ব্যাংক লকারের সহায়তা নিন। বাসা-বাড়ি ত্যাগের আগে প্রতিবেশীদের যাঁরা ঢাকায় অবস্থান করবেন, তাঁদের বাসা-বাড়ির খেয়াল রাখতে রাখতে অনুরোধ করুন এবং ফোনে যোগাযোগ রাখুন। অনুমতি না নিয়ে যেন কেউ বাসায় প্রবেশ করতে না পারে, এ বিষয়ে বাড়ির নিরাপত্তাকর্মীকে সতর্ক করুন। নিরাপত্তাকর্মী না থাকলে আগন্তুকের পরিচয় নিশ্চিত না হয়ে দরজা খুলবেন না। ভাড়াটিয়ারা আগেই বাসার মালিককে ঈদ উপলক্ষে বাসা ত্যাগের বিষয়টি অবহিত করুন।

বার্তায় আরো বলা হয়েছে, বাসা ত্যাগের আগে রুমের লাইট, ফ্যানসহ অন্যান্য ইলেকট্রিক লাইনের সুইচ বন্ধ করেছেন কি না, তা নিশ্চিত হোন। পানির ট্যাপ ও গ্যাসের চুলা বন্ধ করুন। মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে ঘোরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও থানাকে অবহিত করুন।

ঈদে আপনার মহল্লা বা বাসায় কোনো অপ্রীতিকর ঘটনা ঘটে থাকলে বা ঘটার আশঙ্কা থাকলে, তা স্থানীয় কমিউনিটি পুলিশ বা থানা কিংবা ফাঁড়িকে অবহিত করার কথা বলে ডিএমপি জানিয়েছে, বাসার গাড়ির গ্যারেজ সুরক্ষিত করুন। বাসার জানালা বা দরজার পাশে কোনো গাছ থাকলে শাখা-প্রশাখা কেটে ফেলুন, যাতে অপরাধীরা শাখা-প্রশাখা ব্যবহার করে বাসায় প্রবেশ করতে না পারে।

ডিএমপি আরো জানিয়েছে, প্রয়োজনে জাতীয় জরুরি সেবা- ৯৯৯ ব্যবহার করুন। এ ছাড়া পুলিশ কন্ট্রোল রুম- ০১৭১৩-৩৯৮৩১১, ৯৫৫৯৯৩৩, ৯৫৫১১৮৮, ৯৫১৪৪০০; ট্রাফিক কন্ট্রোল রুম- ০১৭১১-০০০৯৯০, ০১৭০৭-৮০৬১১১, ০১৭০৭-৮০৬২২২, ০১৭০৭-৮০৬৮৮৮ এবং ডিবি-ডিএমপি কন্ট্রোল রুম- ০২-৯৩৬২৬৪০, ২২৬৭০ নম্বরগুলোতে যোগাযোগ করুন।


আরও পড়ুন