করোনায় ২৪ ঘণ্টায় ৬৪ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৩,৬৮২ : স্বাস্থ্য অধিদপ্তর

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০২:৫৬ পিএম, ৩০ জুন ২০২০

করতোয়া ডেস্কঃ দেশে বেড়েই চলছে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা। করোনায় কালে আরেকটি মাস পার করলো বাংলাদেশ।

করোনা শনাক্তে বাংলাদেশের আজ ১১৫ তম দিন। বিশ্বে করোনা শনাক্তে বিবেচনায় বাংলাদেশের অবস্থান ১৭ তম। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়ে ৬৪ জন মারা গেছেন। এর মধ্যে ৫২ জন পুরুষ ও ১২ জন নারী এবং ৩১ জন ঢাকার বিভাগের ও ৩১ জন অন্যান্য বিভাগের। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ১ হাজার ৮৪৭ জন। একই সময়ে করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬৮২ জন। পরীক্ষা বিবেচনায় আক্রান্তের হার ১৯.৯১ শতাংশ।
শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.২৭ শতাংশ।

মঙ্গলবার দুপুরে করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

ব্রিফিংয়ে জানানো হয়, আজ ৬৬ টি ল্যাবে করোনা ভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় মোট ১৮ হাজার ৮৬৩ টি নমুনা সংগ্রহ করা হয় এবং পূর্বে মিলে ১৮ হাজার ৪২৬ টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো সাত লাখ ৬৬ হাজার ৪০৭ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও তিন হাজার ৬৮২ জনের শরীরে। ফলে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৪৫ হাজার ৪৮৩ জনে।

এ ছাড়া ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরলেন এক হাজার ৮৪৪ জন। সুস্থ মোট ৫৯ হাজার ৬২৪ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪০. ৯৮ শতাংশ। তিনি জানান,মৃত্যুবরণকারীদের মধ্যে ৫২ জন পুরুষ এবং ১২ জন নারী।
বয়স বিশ্লেষণে দেখা যায়, 
৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৩ জন,
৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১১ জন,
৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৬ জন,
৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২১ জন,
৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৬ জন
৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৭ জন।

অঞ্চল বিবেচনায় এদের মধ্যে
ঢাকা বিভাগের ৩১ জন,
চট্টগ্রাম বিভাগের ১২ জন, 
রাজশাহী বিভাগের ০৭ জন,
সিলেট বিভাগের ০২ জন,
খুলনা বিভাগের ০৭ জন।
বরিশাল বিভাগের ০২জন,
ময়মনসিংহ বিভাগের ০২ জন।

বরাবরের মতোই করোনা ভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, বাইরে বেরোলে হ্যান্ড গ্লাভস পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান ডা. নাসিমা সুলতানা।


আরও পড়ুন