ইসি গঠনে আইনের খসড়া অনুমোদন মন্ত্রিসভায়

প্রকাশিত: জানুয়ারী ১৭, ২০২২, ০৩:৩০ দুপুর
আপডেট: জানুয়ারী ১৭, ২০২২, ০৩:৩০ দুপুর
আমাদেরকে ফলো করুন

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগ আইন-২০২২-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে আজ সোমবার এ আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

আইনের খসড়ার বিষয়ে সচিব বলেন, এ আইনের আলোকে রাষ্ট্রপতি  একটি অনুসন্ধান কমিটি গঠন করে দেবেন। এ কমিটি প্রধান নির্বাচন কমিশনারসহ নির্বাচন কমিশনারদের নিয়োগের জন্য নাম প্রস্তাব করে সুপারিশ করবে। রাষ্ট্রপতি এ সুপারিশের আলোকে নিয়োগ প্রদান করবেন।

আগের নির্বাচন কমিশনগুলো এ আইনে অনুমোদন দেওয়ার প্রস্তাব করা হয়েছে বলে জানান সচিব।

আগামী দুই-তিন দিনের মধ্যে আইনটি আইন মন্ত্রণালায়ের মাধ্যমে ভেটিং শেষে সংসদে পেশ হলে নতুন কমিশন এ আইনের আওতায় হতে পারে।

সচিব বলেন, অনুসন্ধান কমিটি হবে ছয় সদস্যের। প্রধান বিচারপতির মনোনীত আপিল বিভাগের এক জন এবং হাইকোর্ট বিভাগের এক জন বিচারপতি, পিএসসি চেয়ারম্যানের মনোনীত এক জন পিএসসি সদস্য, অডিটর অ্যান্ড কম্পট্রোলার জেনারেলের মনোনীত এক জন এবং রাষ্ট্রপতির মনোনীত দুজন বিশিষ্ট নাগরিক—এ ছয় জনকে নিয়ে গঠিত অনুসন্ধান কমিটি নতুন নির্বাচন কমিশন গঠনের সুপারিশ করবে।।

সিইসি-ইসি নিয়োগ পাওয়ার যোগ্যতা

বাংলাদেশের নাগরিক হতে হবে। কমপক্ষে ৫০ বছর বয়স হতে হবে। সরকারি-আধাসরকারি, বেসরকারি বা বিচার বিভাগে কমপক্ষে ২০ বছর কাজ করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়