গণপরিবহনের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৩:০৭ পিএম, ৩১ মে ২০২০

বাস ও মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। রোববার (৩১ মে) ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কথা জানিয়েছেন আ.লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে বাস অথবা মিনিবাস চলাচলের ক্ষেত্রে বিদ্যমান ভাড়ার যাত্রী প্রতি কিলো মিটার ১.৪২ টাকা।

ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস অথবা মিনিবাস চলাচলের ক্ষেত্রে বিদ্যমান ভাড়ার ৬০ শতাংশ বৃদ্ধি (যাত্রী প্রতি কিলো মিটার যথাক্রমে ১.৭০ টাকা ও ১.৬০ টাকা। বাস অথবা মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ৭.০০ টাকা ও ৫.০০ টাকা)   

ঢাকা ট্রান্সপোর্ট (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদি, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলে বাস অথবা মিনিবাস ভাড়ার হার যাত্রী প্রতি কিলোমিটার ১.৬০ টাকার ৬০ শতাংশ।

বাসে সিটের অর্ধেকের বেশি যাত্রী নেয়া যাবে না, স্বাস্থ্যবিধি মেনে বাস চলাচল করানো হবে। দাঁড়িয়ে যাত্রী নেয়া যাবে না, ভাড়ার ভার্ট দিয়ে ভাড়া নিতে হবে। যাত্রীদের মাঝে একটি করে সিট খালি রাখতে হবে ইত্যাদি শর্তাবলী দেয়া হয়েছে। 

এ জন্য কিছু শর্ত দেয়া হয়, শর্তাবলি হচ্ছে-

>> একজন যাত্রীকে বাস বা মিনিবাসের পাশাপাশি দুইটি আসনের একটি আসনে বসিয়ে অপর আসনটি অবশ্যই ফাঁকা রাখতে হবে। স্বাস্থ্যবিধি অনুসারে শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। কোনোভাবেই সংশ্লিষ্ট মোটরযানের রেজিস্ট্রেশন সার্টিফিকেটে উল্লিখিত মোট আসন সংখ্যার অর্ধেকের বেশি যাত্রী বহন করা যাবে না এবং দাঁড়িয়ে কোনো যাত্রী বহন করা যাবে না।

>> বর্ণিত প্রজ্ঞাপনদ্বয়ে উল্লিখিত ভাড়ার বিদ্যমান হারে প্রচলিত ভাড়ার চার্টে বর্ণিত ভাড়ার সাথে সরকার কর্তৃক অনুমোদিত ভাড়া বৃদ্ধির হার যোগ করে নতুন ভাড়া নির্ধারিত হবে।

>> স্বাস্থ্যসেবা বিভাগ এবং স্বাস্থ্য অধিদফতর কর্তৃক প্রদত্ত নির্দেশনা যথাযথভাবে অনুসরণপূর্বক বাস বা মিনিবাস পরিচালনা করতে হবে।

>> অনুমোদিত ভাড়ার হার করোনাভাইরাসজনিত (কোভিড-১৯) সংকটকালের জন্য প্রযোজ্য হবে। এ সংকট দূর হলে প্রজ্ঞাপনদ্বয়ের বিদ্যমান হারের ভাড়া পুনঃপ্রযোজ্য হবে।

জনস্বার্থে জারিকৃত এ ভাড়ার হার ১ জুন হতে কার্যকর হবে।


আরও পড়ুন