ভাড়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ১ জুন চালু হচ্ছে বাস

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২৯ মে ২০২০

স্বাস্থ্যবিধি মেনে ও ভাড়া পুনর্নির্ধারণ করে আগামী ১ জুন থেকে সারাদেশে বাস চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার ও বাস মালিক-শ্রমিক নেতারা। তবে বাস চালক ও সহকারীদের মাস্ক এবং গ্লাভস পরতে হবে। একই সঙ্গে মাস্ক ছাড়া কোনো যাত্রী গণপরিবহনে চড়তে পারবেন না।

শুক্রবার (২৯ মে) বিকালে রাজধানীর সড়ক পরিবহন ভবনে এক বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

বৈঠকে মালিক শ্রমিক নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম বলেন, ‘বাসের স্বাস্থ্যবিধি ও নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। এজন্য বাস চলাচলের সময় অন্তত ৩০ ভাগ সিট খালি, বাস স্ট্যান্ডে হাত ধোয়ার ব্যবস্থা, শ্রমিকদের টানা ডিউটি না করানোর বিষয়ে সিদ্ধান্ত প্রস্তাব দেয়া হয় বৈঠকে। এছাড়া ভাড়া পুনর্নির্ধারণ করারও সিদ্ধান্ত হয়েছে। ভাড়া পুনর্নির্ধারণ কমিটি এ বিষয়ে বৈঠক করে ভাড়া ঠিক করবেন। ভাড়া নিয়ে কোনো ধরনের নৈরাজ্য করা যাবে না।’

টার্মিনাল থেকে বাস ছাড়ার আগে সবাইকে স্যানিটাইজার ব্যবহার করে জীবাণুমুক্ত হয়ে নেয়ার আহবান জানানো হয়েছে। এ ছাড়া টিকিট কাটার সময় বজায় রাখতে হবে নিরাপদ দূরত্ব। এসব মনিটরিংয়ে প্রশাসন ও মালিক সমিতি- উভয়ের টিম থাকবে।

তবে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় এক জেলা থেকে আরেক জেলা যাত্রী পরিবহনে নিষেধাজ্ঞার কথা বলা হয়েছে বলে উল্লেখ করেন পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব। যে যাত্রী দূর পাল্লার বাসে করে আসবেন তার যদি বিভিন্ন জায়গায় পরিবহন বদলানো লাগে সেটা আরও বেশি ঝুঁকিপূর্ণ হবে। তাই স্বাস্থ্যবিধি মেনে ও নির্ধারিত স্টপেজের বাইরে না থেমে এক জেলা থেকে আরেক জেলায় যাত্রী পরিবহনের প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করা হবে।


আরও পড়ুন