শ্যামাপূজা বৃহস্পতিবার

DhakaNANDI DhakaNANDI
প্রকাশিত: ০৮:৫১ পিএম, ০৩ নভেম্বর ২০২১

# বর্জন করা হবে দীপাবলি

স্টাফ রিপোর্টার, ঢাকা অফিস : হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী শ্যামাপূজা আগামীকাল বৃহস্পতিবার (০৪ নভেম্বর)। সাধারণত কার্তিক মাসের অমাবস্যা তিথিতে শ্যামাপূজা অনুষ্ঠিত হয়ে থাকে; যা কালীপূজা নামেও পরিচিত। সনাতন ধর্মাবলম্বীদের কাছে শ্যামা হচ্ছেন শক্তির প্রতীক। তারা বিশ্বাস করেন, সব অন্ধকার দূর করে শ্যামা মা জগতে সত্য ও ন্যায় প্রতিষ্ঠা করেন। 

শ্যামাপূজা উপলক্ষে বুধবার (০৩ নভেম্বর) বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত ও সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন।

দুর্গাপূজার মতো কালীপূজাতেও গৃহে বা মন্ডপে মৃন্ময়ী প্রতিমা নির্মাণ করে পূজা করা হয়। সাধারণত মধ্যরাত্রে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়। তবে গৃহস্থ বাড়িতে সাধারণত অতান্ত্রিক ব্রাহ্মণ্যমতে আদ্যাশক্তি কালীর রূপে অনুষ্ঠিত হয় কালীপূজা। লোকবিশ্বাস অনুযায়ী, কালী শ্মশানের অধিষ্ঠাত্রী দেবী। এ কারণে বিভিন্ন অঞ্চলের শ্মশানে মহাধুমধামসহ শ্মশান কালীপূজা অনুষ্ঠিত হয়। 

কালীপূজার দিন হিন্দু সম্প্রদায় সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্বলন করে স্বর্গীয় পিতামাতা ও আত্মীয়-স্বজনকে স্মরণ করেন। এটিকে বলা হয় দীপাবলি। দীপাবলি অর্থ আলোর উৎসব। এই উৎসব অশুভ শক্তির বিরুদ্ধে শুভশক্তির বিজয় ঘোষণা করে। তবে সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার প্রতিবাদে এবার শ্যামাপূজায় দীপাবলির উৎসব বর্জন করা হবে। এছাড়া সন্ধ্যা ৬টা থেকে ১৫ মিনিট কালো কাপড়ে মুখ ঢেকে দর্শনার্থী ও ভক্তরা স্ব স্ব^ মন্দিরে নীরবতা পালন করবে। একইসঙ্গে মন্দির/ম-পের দ্বারে কালো কাপড়ে সহিংসতাবিরোধী স্লোগান ‘সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়াও’ সম্বলিত ব্যানার টাঙিয়ে দিতে হবে। পূজা উদযাপন পরিষদ গত ২২ অক্টোবর সংবাদ সম্মেলনের মাধ্যমে সনাতনী সম্প্রদায়কে এসব নির্দেশনা দেয়। 

জানা গেছে, রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মঠ ও মিশন, রমনা কালীমন্দির, সিদ্ধেশ্বরী কালীমন্দির, সবুজবাগের শ্রীশ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির, পুরান ঢাকার বনগ্রামের রাধাগোবিন্দ জিউ ঠাকুর মন্দির, সূত্রাপুরের মালাকারটোলা বিহারীলাল জিউ মন্দির, নবাবপুরের নবেন্দ্রনাথ বসাক লেন, পোস্তগোলা মহাশ্মশান, তাঁতীবাজার, শাঁখারীবাজার, বাংলাবাজারসহ দেশের বিভিন্ন মন্ডপ ও মন্দিরে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শ্যামাপূজা অনুষ্ঠিত হবে।


আরও পড়ুন