‘খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি মানুষের অধিকার ক্ষুণ্ন করছে’

Online Desk Online Desk
প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ১৮ অক্টোবর ২০২১

কর্মহীনদের বিশেষ সহায়তা, কর্মসংস্থানের ব্যবস্থা করা, অতিদরিদ্রদের সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে আরও বেশি বরাদ্দ দেওয়া, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কমাতে বাজার ব্যবস্থা নিয়ন্ত্রণ, কৃষকদের উৎপাদন বৃদ্ধির জন্য প্রণোদনা ও মূল্য কমিশন গঠনসহ জনগণের জীবন-জীবিকা রক্ষায় নানা সুপারিশ করেছে ‘খাদ্য অধিকার বাংলাদেশ’।

সোমবার (১৮ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে এসব সুপারিশ করেন সংগঠনটির নেতারা।


মানববন্ধনে বক্তারা বলেন, খাদ্যদ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধি আমাদের অতিষ্ঠ করছে। নিম্নআয়ের মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে নিত্যপণ্যের দাম। খাদ্য আমাদের অধিকার। এভাবে বারবার খাদ্যদ্রব্যের দামবৃদ্ধি সাধারণ মানুষের অধিকার ক্ষুণ্ন করছে। তাই খাদ্য অধিকার আইন জরুরি।

খাদ্য অধিকার বাংলাদেশের সমন্বয়কারী কানিজ ফাতেমা বলেন, খাদ্য-কর্মসংস্থান আপনার অধিকার। তাই আমাদের আজ সোচ্চার হতে হবে। আমাদের কথা না বলা, চুপচাপ থাকাটাকে তারা আজ পেয়ে বসেছে। ফলে বাংলাদেশ আজ যে জায়গায় থাকার কথা ছিল আমরা কিন্তু আজ সে জায়গায় নেই। তারা ভাবছে তারা যা করছে সব ঠিক। তাই আসুন আমরা আমাদের বক্তব্য জোরালো করি। আমরা কর্মহীনদের বিশেষ সহায়তা, কর্মসংস্থানের ব্যবস্থা করা, অতিদরিদ্রদের সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে আরও বেশি বরাদ্দ দেওয়া, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি কমাতে বাজার ব্যবস্থা নিয়ন্ত্রণ, কৃষকদের উৎপাদন বৃদ্ধির জন্য প্রণোদনাসহ এসব উদ্যোগ গ্রহণে চাপ দেই।

মানববন্ধনে উপস্থিত ছিলেন সংগঠনটির সদস্য অনিরুদ্ধ রায়, নির্মল দাস, সাফকাত, সাথী সাহাসহ আরও অনেকে।


আরও পড়ুন