বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব চালু হচ্ছে না আজ!

Online Desk Online Desk
প্রকাশিত: ০১:১৬ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২১

সংযুক্ত আরব আমিরাতসহ (ইউএই) বিভিন্ন দেশের প্রবাসী কর্মী ও যাত্রীদের জন্য দ্রুততম সময়ে করোনা পরীক্ষার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাবরেটরি স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। তবে আজ শনিবার (২৫ সেপ্টেম্বর) এই ল্যাবরেটরি চালু করার কথা থাকলেও তা সম্ভব হচ্ছে না।

এর আগে বৃহস্পতিবার ও শুক্রবার সরেজমিন বিমাবন্দরে নির্মিতব্য বিভিন্ন প্রতিষ্ঠানের আরটি-পিসিআর ল্যাবরেটরি কার্যক্রমের অগ্রগতি পরিদর্শনকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ আজ থেকে তা চালুর দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন। তবে এখনো স্বাস্থ্য বিভাগের কারিগরি কমিটির ইতিবাচক সাড়া না পাওয়ায় যাত্রার ছয় ঘণ্টা আগে ল্যাবরেটরিগুলো থেকে নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজ শুরু করা যাচ্ছে না।


নির্ভরযোগ্য দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, ল্যাবরেটরির অবকাঠামো ও যন্ত্রপাতি স্থাপিত হলেও এগুলো সঠিকভাবে কাজ করছে কিনা তা দেখার জন্য কারিগরি কমিটির বিশেষজ্ঞ সদস্যরা আজ বৈঠকে বসছেন। সামগ্রিকভাবে প্রস্তুতি নিতে আরও দুই/এক দিন লাগতে পারে। সর্বাত্মক প্রস্তুতি শেষে ল্যাব চালু হবে বলে জানান তারা।

মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ বিশেষ করে আমিরাতগামী ফ্লাইটের যাত্রীদের করোনা পরীক্ষা সংক্রান্ত জটিলতা (যাত্রার ছয় ঘণ্টা আগে বাধ্যতামূলক করোনা পরীক্ষা) দূর করতে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব বসানোর নির্দেশনা প্রদান করেন।

স্বাস্ত্য অধিদপ্তরের বিশেষজ্ঞ কমিটির পরামর্শে সাতটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। প্রতিষ্ঠানগুলো হলো স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক, জয়নুল হক সিকদার উইমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল। তবে তাদের মধ্যে জয়নুল হক সিকদার উইমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল ছাড়া বাকি ছয়টি প্রতিষ্ঠান বিমাবন্দরের ভেতরে ল্যাব বসাচ্ছে।


আরও পড়ুন