মোদির জন্মদিনে যে উপহার পাঠালেন প্রধানমন্ত্রী

Online Desk Saju Online Desk Saju
প্রকাশিত: ০৭:৫১ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২১

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনে ফুলের তোড়া পাঠিয়ে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোদির ৭১তম জন্মদিন উপলক্ষে ওই ফুলের তোড়ায় একাত্তরটি লাল গোলাপ পাঠান বঙ্গবন্ধুকন্যা।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রীর দপ্তরে শুভেচ্ছা বার্তা পাঠানো হয়েছে। বাংলাদেশ হাইকমিশনের একটি সূত্র সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে, জন্মদিনের ‘উপহার’ হিসেবে রেকর্ড সংখ্যক টিকাকরণের উদ্যোগ নিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রতি মিনিটে ভারতজুড়ে ৪২ হাজার টিকা দেওয়া হচ্ছে। শুক্রবার দুপুরের মধ্যেই এক কোটি ছাড়িয়ে গেছে টিকাকরণ।

‘ভ্যাকসিন সেবা’ হ্যাশট্যাগে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য টুইট করেছেন, ‘প্রধানমন্ত্রীর জন্মদিনে দুপুর দেড়টার মধ্যে দেশে এক কোটি টিকা দেওয়া হয়েছে। এটাই দ্রুততম। আরও টিকাকরণ চলছে। আমার বিশ্বাস, আজ টিকাকরণে নতুন রেকর্ড গড়ব আমার। এটাই হবে প্রধানমন্ত্রীর উপহার।’  

এছাড়া, আগামী ৭ অক্টোবর প্রশাসক জীবনের ২০ বছর পূর্ণ করতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। তার জন্মদিন ও সাংবিধানিক পদে নীরবিচ্ছিন্ন ২০ বছর সম্পূর্ণ উপলক্ষে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) থেকে আগামী ২০ দিনব্যাপী বিভিন্ন ধরনের অনুষ্ঠান ও নানা কর্মসূচির আয়োজন করেছে বিজেপি। আজ থেকেই শুরু হয়েছে বিজেপির ‘সেবা ও সমর্পণ অভিযান’।  

যদিও কংগ্রেসের যুব শাখা মোদির জন্মদিন উপলক্ষে আজ ‘জাতীয় বেকারত্ব দিবস’ উদযাপন করার ঘোষণা করে। যুব কংগ্রেসের জারি করা এক বিবৃতিতে বলা হয়, ‘জাতীয় বেকারত্ব দিবস’- এর আওতায় সংগঠনটি দেশব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করবে।

সংগঠনের সর্বভারতীয় সভাপতি শ্রীনিবাস বলেন, মোদি সরকার প্রতি বছর ২ কোটি চাকরি দেওয়ার বড় প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল, কিন্তু আজ কেন্দ্রীয় সরকার কর্মসংস্থানের ইস্যুতে সম্পূর্ণ নীরব। দেশে বেকারত্বের হার এক বছরে ২ দশমিক ৪ শতাংশ থেকে ১০ দশমিক ৩ শতাংশে উন্নীত হয়েছে। সরকার তরুণদের কর্মসংস্থান দিতে ব্যর্থ হয়েছে।

ভারতের গুজরাটের ভাডনগর শহরে ১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন নরেন্দ্র মোদি। ২০০১ থেকে ২০১৪ সাল পর্যন্ত গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন তিনি। ২০১৪ সাল থেকে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন মোদি।


আরও পড়ুন