দেশজুড়ে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা

Online Desk Online Desk
প্রকাশিত: ১১:৩৮ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২১

বাঙালি জাতি বিনম্র শ্রদ্ধা আর গভীর ভালোবাসায় স্মরণ করছে রফিক, সালাম, জব্বার, বরকতসহ নাম না জানা ভাষা শহীদদের। ফুলে ফুলে ছেয়ে গেছে কেন্দ্রীয় শহীদ মিনারসহ দেশজুড়ে শহীদ মিনারের বেদী।


সারা দেশে নানা আয়োজনের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে জেলায় জেলায় শহীদ মিনারে গিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় নানা শ্রেণি-পেশার মানুষ। এ ছাড়া দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করে স্থানীয় প্রশাসন।

ঢাকার বাইরে থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

ওছমান হারুন মাহমুদ, ফেনী : পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে জনপ্রতিনিধি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা। এ বছর করোনার প্রাদুর্ভাবের কারণে স্বাস্থ্যবিধি মেনে পালন করা হচ্ছে দিবসটি।

এর মধ্যে শহরের ট্রাঙ্ক রোডে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী, জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান, পুলিশ সুপার খোন্দকার নূরুন্নবী।

পরে একে একে মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, রাজনৈতিক সংগঠন, ফেনী রিপোর্টার্স ইউনিটি, প্রেসক্লাবসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। শ্রদ্ধা জানানো শেষে শহীদ মিনারটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

হালিম খান, নাটোর : একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে নাটোরের কানাইখালী কেন্দ্রীয় শহীদ মিনারসহ বিভিন্ন শহীদ মিনারে ঢল নামে সর্বস্তরের মানুষের।

এ সময় ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল ও শহিদুল ইসলাম বকুল, জেলা প্রশাসক মোহম্মদ শাহরিয়াজ ও পুলিশ সুপার লিটন কুমার সাহা। এ ছাড়া শ্রদ্ধা জানায় রাজনৈতিক ও সামাজিক সংগঠন এবং সরকারি-বেসরকারি ও স্বায়ত্বশাসিত দপ্তরগুলো।


একুশের প্রথম প্রহরে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। 
শিহাব উদ্দিন বিপু, ব্রাহ্মণবাড়িয়া : একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, জেলা প্রশাসক হায়াত উদ দৌলা খান ও পুলিশ সুপার মো. আনিসুর রহমান।

পরে জেলা আওয়ামী লীগ, জেলা বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন, ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব, ব্রাহ্মণবাড়িয়া টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি ও নানা শ্রেণি-পেশার মানুষ শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

এ ছাড়াও দিবসটি পালনে জেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব স্কুল-কলেজ, অফিস-আদালত, সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহার করে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব ও তাৎপর্য বিষয়ক আলোচনা ও বাদ জোহর ভাষা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে ধর্মীয় প্রতিষ্ঠানে দোয়ার আয়োজন। 

মাহবুব হোসেন সারমাত, গোপালগঞ্জ : একুশের প্রথম প্রহরে গোপালগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা। রাত ১২ টা ১ মিনিটে প্রথমে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক শাহিদা সুলতানা ও পরে জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সহযোগী সংগঠন এবং সব সরকারি দপ্তরের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

দেওয়ান গিয়াস চৌধুরী, সুনামগঞ্জ : প্রথম প্রহরে সুনামগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। রাত ১২টা ১ মিনিটে শহীদ বেদীতে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি। পুষ্পস্তবক অর্পণের পর পরিকল্পনামন্ত্রী কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এরপরই পুষ্পস্তবক অর্পণ করেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহামদ জাহাঙ্গীর হোসেন, পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি নুরুল হুদা মুকুট, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহামদ শরীফুল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল, সুনামগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা প্রমুখ।

এ ছাড়াও আওয়ামী লীগ, যুবলীগসহ শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।


রাত ১২টা ১মিনিটে  কুষ্টিয়া কালেক্টর চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। 
সাবিনা ইয়াসমিন শ্যামলী, কুষ্টিয়া : একুশের প্রথম প্রহরে বিনম্র শ্রদ্ধার মধ্য দিয়ে কুষ্টিয়ায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রাত ১২টা ১মিনিটে  কুষ্টিয়া কালেক্টর চত্বরের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন নবাগত জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। এরপর কুষ্টিয়া জেলা পুলিশ, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপির পক্ষে দলীয় নেতাকর্মী, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জাতীয় শ্রমিক লীগ, আওয়ামী চালক লীগ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি দপ্তর ও পেশাজীবী সংগঠনসহ সর্বস্তরের মানুষ শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়াও দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে জেলা প্রশাসন।

মুহাম্মদ আবু তৈয়ব, খুলনা : শনিবার মধ্যরাতে খুলনায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি তালুকদার আব্দুল খালেক, বিএনাপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু, খুলনা রেঞ্জ ডিআইজি, খুলনা পুলিশ কমিশনার, খুলনার জেলা প্রশাসকসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সামাজিক ও পেশাজীবী সংগঠন শহীদ মিনারে পুষ্পমাল্য দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে।

প্রথম প্রহরে খুলনার হাদীস পার্কের শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে বিপুল সংখ্যক নারী–পুরুষ উপস্থিত হন। আজ সকালে প্রভাত ফেরীসহ বিভিন্ন স্থানে আলোচনা সভা অনুষ্ঠিত হচ্ছে।

রেজ আন উল বাসার তাপস, মেহেরপুর : একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে মেহেরপুরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। শহরের ড. শহীদ সামসুজ্জোহা পার্কে অবস্থিত শহীদ মিনারে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ডা. মনসুর আলম খান, পুলিশ সুপার এস এম মুরাদ আলী। এরপর একে একে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণি-পেশার মানুষ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

বিশ্বজিৎ সাহা, নরসিংদী : রাত ১২টা ১ মিনিটে শহরের মুসলেহ উদ্দিন ভূঞা স্টেডিয়াম সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদ বেদীতে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে স্মরণ করা হয় ভাষা শহীদদের। এরপর জেলা প্রশাসনের পক্ষ থেকে শহীদ মিনারে ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন। পর্যায়ক্রমে জেলা পুলিশ, জেলা পরিষদ, নরসিংদী প্রেসক্লাব, জেলা আইনজীবী সমিতি, উপজেলা প্রশাসন, বিভিন্ন স্কুল-কলেজ, সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসহ সর্বস্তরের জনতা ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা জানায় ভাষা শহীদদের প্রতি।

এ ছাড়া দিনব্যাপী বিভিন্ন স্কুল-কলেজসহ সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ভাষা দিবস উপলক্ষে নানা কর্মসূচি নেওয়া হয়েছে।

জাহিদুর রহমান, সাভার : সাভারে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে উদ্বোধন করা কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২ টা ১ মিনিটে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। পরে পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীবসহ সাভার উপজেলা আওয়ামী লীগের অঙ্গ সংগঠন, উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনসহ সমাজের সর্বস্তরের মানুষ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে প্রতিমন্ত্রী উপজেলা চত্বরে নবনির্মিত কেন্দ্রীয় শহীদ মিনার ও বঙ্গবন্ধু চত্বরের উদ্বোধন করেন।

নাফিজ আশরাফ, নারায়ণগঞ্জ : একুশের প্রথম প্রহরে নারায়ণগঞ্জের চাষাড়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের নাগরিক সমাজ। স্বাস্থ্যবিধি মেনে রাত ১২টা ১ মিনিটে প্রথমেই জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ ও পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

পরে নারায়ণগঞ্জ প্রেসক্লাব, আওয়ামী লীগ, বিএনপি, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।


আরও পড়ুন